• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

প্রশ্ন ফাঁসের মহা-কারিগর’র বহাল তবিয়তে


প্রকাশিত: ৭:১০ পিএম, ১৭ ফেব্রুয়ারি ১৮ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

লাবণ্য চৌধুরী  :  প্রশ্ন ফাঁসের মহা-কারিগর’র বহাল তবিয়তে । সরকারের নানাবিধ পদক্ষেপ সত্বেও আবারো পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ questation-www.jatirkhantha.com.bd.888উঠেছে। প্রশ্ন ফাঁস করছে যে আইডিগুলো সেগুলোও এখনও তা চালিয়ে যাচ্ছে।পরীক্ষা শুরুর আধা ঘণ্টা থেকে ২৫ মিনিট আগে একাধিক ফেইসবুক ও মেসেঞ্জার গ্রুপে উত্তরসহ বহুনির্বাচনী প্রশ্ন পাওয়া যাচ্ছে। বিষয়টি নিয়ে প্রশাসন নড়েচড়ে বসলেও রাঘববোয়ালরা বহাল তবিয়তেই রয়েছে।

অনুসন্ধানে মিলেছে, পরীক্ষা শুরুর ঠিক ২৪ মিনিট আগে ‘“@@@@ bangla 2nd Paper @@@@@’ নামে একটি মেসেঞ্জার গ্রুপে ইমেজ আকারে আসে বাংলা প্রথম পত্র ‘খ’সেট বহুনির্বাচনী প্রশ্ন। তিন ঘণ্টার পরীক্ষা দুপুর ১টায় শেষ হওয়ার পর পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে ফেইসবুকে ছড়ানো প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। তবে বিষয়টি নাকচ করেছেন খোদ শিক্ষামন্ত্রীসহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

ফেইসবুকে যেভাবে প্রশ্ন পাওয়া যায়:-‘PSC • JSC • SSC • HSC Exam Helping Center’ নামের একটি ফেইসবুক গ্রুপে ১ ফেব্রুয়ারি রাত ১২ টা ৪৯ মিনিটে Sadia Islam Setu নামের ফেইসবুক আইডি থেকে প্রশ্ন ফাঁসের বিজ্ঞাপন দেওয়া হয়। পোস্টে লেখা হয় “SSC Q 2018-BANGLA 1ST PAPER FREE TE DIBO. JADER LAGBE INBOX ME.

ওই ফেইসবুক আইডিতে রাত ১২টা ৫০ মিনিটে মেসেজের মাধ্যমে যোগাযোগ করা হলে ‘@@@@ bangla 2nd Paper @@@@@’ নামের একটি মেসেঞ্জার গ্রুপে যুক্ত হতে বলা হয়।গ্রুপে যুক্ত হওয়ার পর সকাল ৯টা ৩৬ মিনিটে MD Tamim Khan নামের এক আইডি থেকে ‘খ’সেটের প্রশ্নের ছবি দেওয়া হয়। একই সঙ্গে হাতে লেখা দুটি উত্তরপত্রের ছবিও দেওয়া হয়।

পরীক্ষা শেষে Sadia Islam Setu নামের সেই ফেইসবুক আইডি থেকে পরবর্তী প্রশ্ন ফাঁসের কথা জানিয়ে একটি মেসেজ পাঠানো হয়- ‘শুনো সবাই আজকে আমরা জাস্ট দেখলাম যে কাজ হবে কি না, এখন শিওর যে কাজ হবে। আর আজকে রাতে তোমাদের ৩ সেট রিটেন দিয়া দিমু ওইগুলা পড়লেই কমন আর MCQ সকালে ৮.৩০ থেকে ৯.০০ টার মধ্যে আন্সার সহ দিমু।।।। আশা করি সবাই বুঝতে পারছো।

ওই আইডিতে প্রশ্ন মূল্য ৩০০ টাকা উল্লেখ করে বলা হয়, প্রশ্ন নিতে চাইলে ADMIT CARD ER ছবি দেন অথবা 200/- ADVANCE.
মেসেঞ্জার গ্রুপ ছাড়াও বিভিন্ন ফেইসবুক গ্রুপ ঘেঁটেও প্রশ্নফাঁসের প্রমাণ মিলেছে। ‘PSC JSC SSC HSC Real Question Out All Board 100% Common’, ‘SSC Question Out’, ‘SSC Question Out 100% Common All BD & Rezult Change 2018+19+20All BoarD’ নামে ফেইসবুক গ্রুপগুলোতেও প্রশ্ন ইমেজ আকারে পরীক্ষার আগেই দেওয়া হয়েছে।