• মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

প্রথম হজ ফ্লাইট শুরু – যাত্রী ৪০৯


প্রকাশিত: ৬:০২ পিএম, ২৭ আগস্ট ১৪ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ১৭২ বার

 

শফিক আজিজি, ঢাকা: Hajj+flight_270814_0013---------2
বিমান বাংলাদেশ এয়ারলাইনস আজ বুধবার থেকে এ মৌসুমের হজ ফ্লাইট শুরু করেছে। ৪০৯ জন যাত্রী নিয়ে সকাল সাতটায় ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন হজ ফ্লাইট উদ্বোধন করেন। এ সময় ধর্মমন্ত্রী মতিউর রহমানসহ বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জামাল উদ্দিন আহমদ, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে রাশেদ খান মেনন জানান, বিমানের বহরে থাকা চারটি বি ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজের মাধ্যমে ২০১৪ সালের হজযাত্রী পরিবহন কার্যক্রম সম্পন্ন করা হবে।

আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হজ-পূর্ববর্তী ফ্লাইট চলবে। আর হজ-পরবর্তী ফ্লাইট ৮ অক্টোবর থেকে শুরু হয়ে ৮ নভেম্বর শেষ হবে। তিনি আরও জানান, এ বছর হজযাত্রীর সংখ্যা ৯৮ হাজার ৭৫৭ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় দেড় হাজার হজযাত্রী যাচ্ছেন।

এবারের হজ ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ প্রকাশ করে বিমান মন্ত্রী বলেন, “হজযাত্রীদের সঙ্গে আমি কথা বলেছি, তারা বলেছেন, এবারের ব্যাবস্থাপনা সুষ্ঠু ও ভাল।”

তিনি জানান, হজযাত্রীদের ফেরার সময় দুর্ভোগ লাঘবে এবার সৌদি আবরে তিনটি স্থানে চেক-ইনের ব্যবস্থা করা হয়েছে।

“হাজিরা তাদের মালামাল দিয়ে নির্বিঘ্নে বিমানে উঠতে পারবেন। প্র্রত্যেকে যাতে জমজমের পানি নিয়ে আসতে পারেন, তার আলাদা ব্যবস্থা করা হয়েছে।”

বেসরকারি হজ ফ্লাইট ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে জানিয়ে মন্ত্রী আশা প্রকাশ করেন, এবার হজ ফ্লাইট নিয়ে কোনো সমস্যা হবে না।

 

এদিকে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের জনসংযোগ ব্যবস্থাপক আব্দুল্লাহ আল হাসান অনলাইন দৈনিক জাতিরকন্ঠকে জানান, নির্ধারিত সময়ে নির্বিঘেœ হজ্জ-ফ্লাইট পরিচালনার সকল প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।01_Hajj+flight_270814_0012------------------------3
চট্টগ্রাম থেকেও এ বছর যথারীতি প্রয়োজনীয় সংখ্যক সরাসরি হজ্জ-ফ্লাইট পরিচালনা করা হবে এবং এয়ারপোর্টে রিফুয়েলিং ব্যবস্থা না থাকার কারণে সিলেট থেকে হজ্জ-যাত্রীদের একই ফ্লাইটে নির্বিঘেœ ঢাকা হয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়েছে।
চলতি হজ্জ মৌসুমে হজ্জ-ফ্লাইট ও শেড্যুল ফ্লাইটে মোট ৪৯,৩৭৮ জন ধর্ম প্রাণ মুসলমান হজ্জ পালনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এ জেদ্দা যাবেন। এসব হজ্জ-যাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে পারাপারের জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইতিমধ্যেই বিমানের নিজস্ব তিনটি সুপরিসর উড়োজাহাজ প্রস্তুত রেখেছে।

ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে চলাচলকারী বিমানের নিয়মিত ফ্লাইটেও কিছু হজ্জ-যাত্রী পবিত্র ভূমিতে যাবেন। পবিত্র হজ্জের গুরুত্ব ও ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় অনুভূতিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স একটি সর্বাঙ্গ-সুন্দর হজ্জ কার্যক্রম পরিচালনায় দৃঢ় প্রতিজ্ঞ।
এ বছর প্রায় ৯৮,৭৫৭ জন হজ্জ-যাত্রী পবিত্র হজ্জব্রত পালনে বাংলাদেশ থেকে সৌদি আরব যাবেন। এরমধ্যে সরকারী ব্যবস্থাপনায় বিমান-এ যাবেন মোট ১,৫১০ জন। অবশিষ্ট ৯৭,২৪৭ জন যাবেন বেসরকারী ব্যবস্থাপনায়। ঢাকা-জেদ্দা-ঢাকা রুটে হজ্জ-যাত্রীদের ইকনোমি ক্লাসে বিমান ভাড়া এ বছর ১৫০০ মার্কিন ডলার এবং বিজনেস ক্লাসে বিমানভাড়া ২৫০০ মার্কিন ডলার নির্ধারণ কর াহয়েছে। এর সাথে যোগ হবে দেয় অন্যান্য কর। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়ন কাল হবে আনুমানিক ৭ ঘন্টার।
দুই মাস ব্যাপী হজ্জ-ফ্লাইট পরিচালনায় শেড্যুল ফ্লাইটসহ মোট ২৭০টি ফ্লাইট পরিচালনা করা হবে, যারমধ্যে ২২৪ ‘ডেডিকেটেড’ ফ্লাইট এবং ৪৬টি শেড্যুল ফ্লাইট। ২৭ আগষ্ট থেকে ২৮ সেপ্টেম্বর ২০১৪ পর্যন্ত ‘প্রি-হজ্জ’-এ মোট ১৩৬টি ফ্লাইট পরিচালনা করা হবে। পোস্ট-হজ্জে ১৩৪টি ফ্লাইট চলবে ০৮ অক্টোবর থেকে ০৮ নভেম্বর ২০১৪ পর্যন্ত। ১,৫১০ জন সরকারী ব্যবস্থাপনার যাত্রীসহ মোট ৪৯,৩৭৮ জন হজ্জ-যাত্রী হজ্জ পালনের জন্য ক্যারিয়ার হিসেবে বিমানকে ব্যবহার করবেন। হজ্জ-ফ্লাইট পরিচালনার জন্য বিমান াংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয় স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।
১৯৭৩ সাল থেকে শুরুকরে এ পর্যন্ত ৭ লÿ ৮০ হাজার ২৪৮ জনহাজী হজ্জ-পালনে বিমানবাংলাদেশ এয়ারলাইন্স-এর সেবাগ্রহণকরেছেন।
প্রত্যেক হজ্জযাত্রী বিনামূল্যে ৩০ (ত্রিশ) কেজি মালামাল বিমানেএবং কেবিন ব্যাগেজে ০৭ (সাত) কেজি মালামাল সংগে নিতে পারবেন। প্রত্যেক হজ্জযাত্রীর জন্য ১০(দশ) লিটার জমজমের পানি ঢাকায় নিয়ে আসা হবে এবং হাজীসাহেবানরা ঢাকা ফেরৎ আসার পর তাদেরকে প্রদান করা হবে। হাজী সাহেবানরা সাথে করে বিমানে পানিবহন করতে পারবেননা।
যে কোনধারালো বস্তু যেমনছুরি, কাঁচি, নেইলকাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিস্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন এ্যারোসল এবং ১০০ (এমএল)-এর বেশী তরল পদার্থ হ্যান্ড ব্যাগেজে বহন করা যাবেনা।
এ বছর নতুন নিয়ম অনুযায়ী হাজী সাহেবানদের কষ্ট লাগব করার উদ্দেশ্যে ফিরতি ফ্লাইটের (জেদ্দা থেকে বাংলাদেশ) ব্যাগেজ জেদ্দাএয়ারপোর্ট এ চেক্-ইন এর সময় বিমানে গ্রহণ করা হবেনা। পরিবর্তে এই ব্যাগেজ পূর্বেইমক্কা ও মদিনায় বিমান কর্তৃক নির্ধারিত স্থানে ও নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে য াবিমানের ব্যবস্থাপনায় সংশিøষ্ট হাজী সাহেবানদের বহনকারী ফ্লাইটেই পরিবহন করা হবে।
বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ্জ-ফ্লাইট সমুহের হজ্জ-যাত্রীদের চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের ন্যায় এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন হজ্জ ক্যাম্পেই সম্পন্ন করা হবে। তবে শেড্যুলফ্লাইটের হজ্জ-যাত্রীদের যাত্রা পূর্ব আনুষ্ঠানিকতা যথানিয়মে বিমানবন্দরে সম্পন্ন করা হবে।
এ বছর মোট ৯৮,৭৫৭ জনবাংলাদেশী হজ্জ-পালনে সৌদি আরবযাবেন।বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া এয়ারলাইন্স আনুপাতিক ৫০% হারে হজ্জ-যাত্রীদের ঢাকা-জেদ্দার æটে আনা-নেওয়া করবে।
২০১৪ সালের হজ্জ-কার্যক্রম সফল করে তুলতে বিমান বাংলাদেশ এয়ার লাইন্স প্রিয় দেশবাসীর আন্তরিক সহযোগিতা কামনা করছে।