• মঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪

প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পাকিস্তান


প্রকাশিত: ১২:৩৫ এএম, ২৪ আগস্ট ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

ইএসপিএন  অবলম্বনে আসমা খন্দকার  :  ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল পাকিস্তান। 1এর মাত্র ৫ দিন আগে এ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিল ভারত। শীর্ষস্থান ধরে রাখতে ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় ছাড়া বিকল্প ছিল না তাদের। তবে সেই ম্যাচ ড্র হওয়ায় শীর্ষস্থান থেকে সরে যেতে হয়েছে কোহলির দলকে।

এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে নিজ দেশে হোয়াইটওয়াশ হওয়ায় টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান থেকে সরে যেতে হয়েছে অস্ট্রেলিয়াকে। সে সময় এ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ভারত। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে ২-২ সিরিজ ড্র করে দ্বিতীয় স্থান দখল করেছিল পাকিস্তান। তবে ত্রিনিদাদ ম্যাচ ড্র হওয়ায় শীর্ষস্থান ছাড়তে হয়েছে ভারতকে। আর এতের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছে পাকিস্তান।

ত্রিনিদাদ টেস্ট শুরুর আগে ভারতের রেটিং পয়েন্ট ছিল ১১২। টেস্ট ড্র হওয়ায় ২ পয়েন্ট কমেছে। ফলে ইংল্যান্ড সিরিজ শেষে ১১১ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পাকিস্তান উঠে গেছে এক নম্বরে।

গত দুই বছরে টেস্ট ক্রিকেটে ধারাবাহিকতা বজায় রেখেছে পাকিস্তান। ২০১৪ সালেও টেস্ট র‍্যাঙ্কিংয়ের ৬ নম্বরে ছিল দলটি। কিন্তু ওই বছরের আগস্টের পর এখন পর্যন্ত কোনো টেস্ট সিরিজ হারেনি মিসবাহ-উল-হকের দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ তে; শ্রীলঙ্কাকে তাদের মাটিতে ২-১ তে; বাংলাদেশের মাটিতে জিতেছে ১-০ তে; সংযুক্ত আরব আমিরাতে ইংল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতে পাকিস্তান। অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ও সবশেষ ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ড্র করে মেসবাহবাহিনী।

২০০৩ সালে টেস্ট র‌্যাঙ্কিং চালুর পর পঞ্চম দল হিসেবে এ র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল পাকিস্তান। এর আগে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত এ স্থানে ছিল।