• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

পর্যটন শিল্প বদলে দিতে পারে বাংলাদেশকে- মেনন


প্রকাশিত: ৫:৩৯ এএম, ২ জুন ১৪ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৭২ বার

ppppppppppppppp-300x160স্টাফ রিপোর্টার: ঢাকা ১ জুন ২০১৪:

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে যোগদানের পর রবিবার হোটেল অবকাশ এর ব্যাংকুয়েট হলে বাংলাদেশ পর্যটন করপোরেশন এর কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়ন এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন, এমপি। উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান জনাব মোঃ মাকসুদুল হাসান খান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ পর্যটন করপোরেশন কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোঃ আবুল হোসেন মজুমদার।

 

বাংলাদেশের পর্যটন শিল্প বিশ্বের অন্যান্য দেশের মত এত অগ্রসর না হলেও বর্তমানে অর্থনৈতিক উন্নয়নে এ শিল্পের প্রচ্ছন্ন প্রভাব পরিলক্ষিত হতে শুরু করেছে। বাংলাদেশের বর্তমানে অন্যতম প্রধান পর্যটন আকর্ষণ হচ্ছে বাংলাদেশের মানুষ। যারা তাদের পরিশ্রমে তিলে তিলে গড়ে তুলছেন বাংলাদেশের সকল শিল্পকে পর্যটন শিল্প বহুমাত্রিক হওয়া। এ শিল্পের প্রভাবে দেশে কর্মসংস্থান বৃদ্ধি পায়, প্রান্তিক জনগোষ্ঠির সম্পৃক্ততা থাকায় সহজেই এ শিল্পের ইতিবাচক প্রভাবে তাদের আর্থ সামাজিক অবস্থার উন্নতি ঘটে। আর এই শ্রমজিবী মানুষের অবিসংবাদিত নেতা হিসেবে যিনি সুপরিচিত সেই গণমানুষের কন্ঠস্বর হচ্ছেন, পরম শ্রদ্ধেয় রাজনৈতিক ব্যক্তিত্ব বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন, এমপি।

 

বাংলাদেশের পর্যটন শিল্পের পথিকৃত সরকারি বানিজ্যিক সংস্থা বাংলাদেশ পর্যটন করপোরেশন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্টপতির আদেশবলে ১৯৭২ সালে প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠালগ্ন থেকে উক্ত সংস্থা দেশের পর্যটন শিল্পের উন্নয়ন ও বিকাশে নিবেদিত প্রান হয়ে কাজ করে আসছে। বর্তমান মাননীয় মন্ত্রীর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে মন্ত্রী হিসেবে যোগদান করায় সংস্থার কর্মকর্তা ও কর্মচারীগণ খুবই আশাবাদী ও দীপ্ত। এ কারণেই এ রাজনৈতিক ব্যক্তিত্বকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয়ার জন্য সংস্থার কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়ন এ সংবর্ধনা সভার আয়োজন করে।

 

বাংলাদেশ পর্যটন করপোরেশনের কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়নের সাধারন সম্পাদক জনাব মোঃ দেলোয়ার হোসেন তার বক্তব্যে মাননীয় মন্ত্রী মহোদয় কে সংবর্ধনা অনুষ্ঠানে তাঁর গুরুত্বপূর্ণ সময় প্রদানের জন্য ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশ পর্যটন করপোরেশন এর প্রধান কার্যালয়ের জন্য স্থায়ী ভবন নির্মাণে সকল প্রকার সহযোগিতা প্রদানের দাবী জানান। এছাড়াও অত্র সংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মচারীর ক্ষেত্রে জনবল সংকটের বিষয়ে অভিমত ব্যক্ত করেন। যাহাতে পর্যটন সেবা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ পর্যটন করপোরেশন সারা বিশ্বে অন্যতম মডেল হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সংস্থার মহ-ব্যবস্থাপক পদে বাংলাদেশ পর্যটন করপোরেশন এর যোগ্য কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের জন্য তিনি জোর দাবী জানান এবং দীর্ঘদিন যাবত পদোন্নতি বঞ্চিত কর্মচারী- কর্মকর্তাদের পদোন্নতি প্রদানের বিষয়ে তার দাবী উপস্থাপন করেন। বাংলাদেশ পর্যটন করপোরেশন এর কর্মকর্তা কর্মচারীদের অফিসে আনা-নেওয়ার জন্য ঢাকার সকল রুটে উন্নত স্টাফ বাস প্রদানের জন্য তিনি মন্ত্রী মহোদয়ের সু-দৃষ্টি আকর্ষণ করেন।

 

বাংলাদেশ পর্যটন করপোরেশন এর চেয়ারম্যান জনাব মোঃ মাকসুদুল হাসান খান, মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন, এমপি কে স্বাগত জানিয়ে তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, বর্তমান বিশ্বে পযটন শিল্প দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এক অন্যতম চালিকাশক্তি। এ শিল্প একটি গন্তব্য দেশের সামাজিক, সাংস্কৃতিক, শিল্প ও জাতীয় অর্থনীতিতে গতিময় জীবন প্রবাহ সৃষ্টি করে, যার ভিত্তিতে আন্তর্জাতিক পরিম-লে দেশটি ইতিবাচক পরিচয়ে প্রতিষ্ঠা অর্জন করে। বঙ্গবন্ধুর আদর্শে উদ্দীপিত, সুশৃংখল কর্ম ও রাজনৈতিক জীবনের অগ্রসৈনিক জনাব মোঃ রাশেদ খান মেনন কে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে পাওয়া হল আশীর্বাদ স্বরূপ । তাই জাতির জনকের গড়া প্রতিষ্ঠান বাংলাদেশ পর্যটন করপোরেশনে মাননীয় মন্ত্রী মহোদয়ের আগমনকে তিনি আন্তরিকতার সাথে স্বাগত জানান ।

 

 

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন, এমপি তাঁর বক্তব্যে উল্লেখ করেন যে, দিনবদলের অঙ্গীকার, ঘরে ঘরে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার নিয়ে কাজ করে যাওয়া বর্তমান সরকারের এ লক্ষ্যে সবচেয়ে কার্যকর ভূমিকা পালনে সক্ষম বাংলাদেশের পর্যটন শিল্প। বাংলাদেশকে আগামী ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে এ শিল্পকে গুরুত্ব সহকারে বিবেচনা করা একান্ত জরুরী। বাংলাদেশ পর্যটন করপোরেশনের সুশৃংখল ও দক্ষ কর্মকর্তা কর্মচারীবৃন্দকে তিনি সুযোগ্য পথনির্দেশনা ও অনুপ্রেরণায় উজ্জীবিত করে এ প্রতিষ্ঠানকে একটি আদর্শ লাভজনক বাণিজ্যিক সংস্থা হিসেবে গড়ে তুলতে ঐকান্তিক প্রচেষ্টা চালিয়ে যাবেন মর্মে অবহিত করেন। তিনি বাংলাদেশ পর্যটন করপোরেশন এর কর্মচারী ইউনিয়ন কর্তৃক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে কর্মচারীদের বিভিন্ন দাবী প্রদানের আশ্বাস প্রদান করেন এবং কর্মচারী-কর্মকর্তাদের যথা-নিয়মে পদোন্নতী প্রদান ও সুযোগ-সুবিধা বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা প্রদান করেন।

 

বর্ণিত সংর্বধনা সভায় আরো বক্তব্য রাখেন জনাব কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়নের সহ: সভাপতি(১) জনাব মোঃ আমিন, জনাব মোঃ গালিব হোসেন, সাংগঠনিক সম্পাদক জনাব মোঃ হান্নান মিয়া এবং সংস্থার সদ্য বিদায়ী অফিসার্স এসোসিয়েশনের সভাপতি জনাব মোঃ মোয়াজ্জেম হোসেন (ব্যবস্থাপক) পরিকল্পনা ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। সভার সঞ্চালক হিসেবে জনাব পারভেজ আহমেদ চৌধুরী, ব্যবস্থাপক (বিপণন ও সংগ্রহ) সার্বিক দায়িত্ব পালন করেন। সভায় উপস্থিত ছিলেন সংস্থার পরিচালনা পর্ষদের অপরাপর সদস্য, পরিচালক (অর্থ ও প্রশাসন) জনাব অনন্ত কুমার চৌধুরী, সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

 

বাংলাদেশ পর্যটন করপোরেশন এর কেন্দ্রীয় কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোঃ আবুল হোসেন মজুমদার তার বক্তব্যে সংবর্ধনা অনুষ্ঠানের প্রধান আতিথি মাননীয় মন্ত্রী মহোদয়কে ধন্যবাদ জানান। তিনি উক্ত অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্য আগত সকল পর্যায়ের কর্মচারী-কর্মকর্তাবৃন্দ, আগত অতিথিবৃন্দ এবং সকল প্রিন্ট ও ইল্কেট্রনিক মিডিয়া ব্যক্তিত্বকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষনা করেন।