• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান মাতলুবের প্যানেল ঘোষণা


প্রকাশিত: ২:৩০ পিএম, ২ মে ১৫ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১১৭ বার

Matlub-www.jatirkhantha.com.bdবিশেষ প্রতিবেদক.ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নির্বাচনে (২০১৫-১৭) ‘উন্নয়ন পরিষদ’ নামে প্যানেল ঘোষণা করেছেন সভাপতি প্রার্থী নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। এ প্যানেলে তরুণ ও অভিজ্ঞ ব্যবসায়ীদের প্রাধান্য দেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর পূবানী হোটেলে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে সদস্যদের নাম ঘোষণা করেন ‘উন্নয়ন পরিষদ’ প্যানেলের লিডার আবদুল মাতলুব আহমাদ।

১৬ সদস্য বিশিষ্ট চেম্বার গ্রুপে আছেন- নারায়ণগঞ্জ চেম্বারের মো. বজলুর রহমান, ময়মনসিংহ চেম্বারের মো. আমিনুল হক শামীম, নরসিংদী চেম্বারের প্রবীর কুমার সাহা, ফেনী চেম্বারের এ কে এম সাহিদ রেজা, জামালপুর চেম্বারের রেজাউল করিম রেজনু, গাজীপুর চেম্বারের মো. আনোয়ার সাদাত সরকার, বাংলাদেশ ওমেন চেম্বারের হাসিনা নেওয়াজ, মেহেরপুর চেম্বারের নাগিবুল ইসলাম দিপু, ফরিদপুর চেম্বারের মাহবুবুর রহমান খাঁন, গোপালগঞ্জ চেম্বারের শেখ ফজলে ফাহিম, কিশোরগঞ্জ চেম্বারের গাজী গোলাম আসরিয়া, চুয়াডাঙ্গা চেম্বারের দিলীপ কুমার আগারওয়াল, কক্সবাজার চেম্বারের মো. হেলাল উদ্দিন চৌধুরী, বরিশাল চেম্বারের মো. নিজাম উদ্দিন, গাইবান্ধা চেম্বারের মো. আবুল খায়ের মুরসালিন পারভেজ, সুনামগঞ্জ চেম্বারের মো. নুরুল হুদা মুকুট।

১৬ সদস্য বিশিষ্ট অ্যাসোসিয়েশন গ্রুপে আছেন- এফবিসিসিআইয়ের বর্তমান সহ-সভাপতি ও মেইজ অ্যাসোসিয়েশনের মো. হেলাল উদ্দিন, বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং শিল্প মালিক সমিতির আব্দুর রাজ্জাক, বাংলাদেশ প্লাস্টিক প্যাকেজিং রোল ম্যানুফ্যাকচারার্স ওনার্স অ্যাসোসিয়েশনের আবু মোতালেব, বাংলাদেশ পেপার ইমপোরটার্স অ্যাসোসিয়েশনের মো. সফিকুল ইসলাম ভরসা, বাংলাদেশ ফার্নিচার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের কে এম আকতারুজ্জামান, গ্রে অ্যান্ড ফিনিশড ফেব্রিক্স মিলস এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের হারুন-অর-রশিদ, প্যাকেজিং ইন্ডাষ্ট্রিজ অ্যাসোসিয়েশনের রাব্বানী জব্বার, বাংলাদেশ ইলেকট্রিক মার্চেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এনায়েত হোসেন চৌধুরী, রিকন্ডিশন ভেহিক্যাল ইমপোটার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের মো. হাবিব উল্ল্যাহ ডন, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প অ্যাসোসিয়েশনের শোয়েব চৌধুরী, আউটসোর্স অ্যান্ড লজিস্টিক সার্ভিস অ্যাসোসিয়েশনের মো. আবু নাসের, বাংলাদেশ কোল্ডস্টোরেজ অ্যাসোসিয়েশনের মো. মুনতাকিম আশরাফ, বাংলাদেশ সেকেন্ডারি কোয়ালিটি টিনপ্লেট ইমপোটার্স অ্যান্ড মার্চেন্ট অ্যাসোসিয়েশনের মো. নিজাম উদ্দিন রাজেশ, বেসিসের সভাপতি শামীম আহসান, ফ্রুটস ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্টস এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের এস. এম জাহাঙ্গীর হোসেন এবং বাংলাদেশ পাঠ্য পুস্তক মুদ্রণ ও বিপণন সমিতির মো. আমিন হেলালী।

এবার চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে ১৬টি করে মোট ৩২টি পদে সরাসরি নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বমোট ৫২ জন পরিচালক নিয়ে এফবিসিসিআই বোর্ড গঠন হবে। এরমধ্যে ৩২ জন পরিচালক সরাসরি নির্বাচন করবেন। বাকি ২০ জন পরিচালক দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে মনোনীত হয়ে আসবেন।

ঘোষিত তফসিল অনুযায়ী ২৩ মে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে গত ৩০ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। এতে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মোট ২ হাজার ১৯৩ জনকে প্রাথমিকভাবে ভোটার করা হয়েছে। এরমধ্যে ৭৮টি চেম্বার থেকে ৪৩০ জন এবং ৩৫৫টি অ্যাসোসিয়েশন থেকে ১ হাজার ৭৬৩ জনকে ভোটার করা হয়েছে।

দেশের বিভিন্ন চেম্বার ও অ্যাসোসিয়েশন সদস্যদের নিয়ে গঠিত প্যানেল পরিচিতর পর আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘দেশের ব্যবসায়ীরা সুদের হারের ব্যপারে খুবই উদ্বিগ্ন। এই সুদের হার সিঙ্গেল ডিজিটে আনাই আমাদের লক্ষ্য। ব্যাংকিং ব্যবসা লাভজনক রেখেই ব্যাংকের গ্রাহকের সুদের হার ৯ শতাংশ করা সম্ভব। ছোট ও মধ্য পর্যায়ের ব্যবসায়ীদের নানা ধরনের কর, মূল্য সংযোজন কর, ব্যাংক ঋনের সমস্যা রয়েছে। এফবিসিসিআই আগামীতে তাদের জন্য সার্পোট টিম গঠন করবে। যাতে তাদের বিদ্যমান সমস্যা সমাধান করা সম্ভব হয়। এতে করে ব্যবসায়ীদের সমস্যা কমে আসবে।’

নতুন কমিটি নারী উদ্যোক্তাদের জন্য কাজ করবে এবং তারা যাতে সফল ব্যবসায়ী ও শিল্পপতি হতে পারে এ জন্য কর্মসূচি নেয়া হবে বলেও জানান তিনি।