• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

নিজামী ফাঁসি-মায়া থামছে না পাকিস্তানের দুই হাইকমিশনারকে পাল্টা-পাল্টি তলব


প্রকাশিত: ৭:৩১ পিএম, ১২ মে ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৬৩ বার

কূটনৈতিক রিপোর্টার   :   নিজামী ফাঁসির প্রেক্ষাপটে মায়া থামছে না পাকিস্তানের। এরই প্রেক্ষাপটে nigami hang-www.jatirkhantha.com.bdআজ দুই হাইকমিশনারকে পাল্টা-পাল্টি তলব এর ঘটনা ঘটে পাকিস্তান ও ঢাকায়। মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে বাকযুদ্ধ শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার মো. নাজমুল হুদাকে তলব করা হয়েছে। প্রতিবাদে পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পাল্টা তলব করেছে ঢাকা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় সচিব ও কনস্যুলার মিজানুর রহমানের সঙ্গে দেখা করবেন। এ সময় পাকিস্তানের আচরণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বাংলাদেশের পক্ষ থেকে একটি কূটনৈতিকপত্র তুলে দেওয়া হবে।নিজামীর ফাঁসি কার্যকর হওয়ায় গভীর উদ্বেগ জানিয়ে পাকিস্তানের জাতীয় পরিষদে গতকাল বুধবার সর্বসম্মতভাবে একটি নিন্দা প্রস্তাব পাস হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ও এ ঘটনায় ‘গভীরভাবে মর্মাহত’।

মতিউর রহমান নিজামীকে নিয়ে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গত এক সপ্তাহের মধ্যে দুই দফা বিবৃতি দিল। এর আগে ৬ মে বিবৃতি দিয়েছিল তারা। গত সোমবার ঢাকায় পাকিস্তানের হাইকমিশনার সুজা আলমকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ইসলামাবাদের দেওয়া ৬ মের বিবৃতিকে সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলার দুই দিন পর আবার দেশটি একই বিষয়ে প্রতিক্রিয়া জানায়।