• মঙ্গলবার , ১৬ এপ্রিল ২০২৪

নারী কেলেংকারিতে সানি’র মত বেসামাল হচ্ছে কেন ক্রিকেটাররা?


প্রকাশিত: ১:০৭ এএম, ২৫ জানুয়ারী ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২১০ বার

লাবণ্য চৌধুরী  :  আরাফাত সানি’র মত বেসামাল হয়ে পড়ছে কেন ক্রিকেটাররা? সানির আগেও sany-girl-www.jatirkhantha.com.bdআরো দুই তারকা ক্রিকেটার নারী কেলেংকারীতে বেহাল দশায় পড়েছিল। ওই যাত্রায়’ও শিক্ষা হয়নি ত্রিকেটারদের? কিন্তু কেন? এ প্রশ্ন এখন দেশবাসীর ?

জানা গেছে, বাংলাদেশে আরাফাত সানি সহ সাম্প্রতিক কালে তিন জন ক্রিকেটারকে বিভিন্ন অভিযোগে জেলে যেতে হয়েছে। একাধিক সাবেক ক্রিকেটার বলেছেন, এ যুগে ক্রিকেটাররা যে রকম rrঅল্প বয়েসে তারকাখ্যাতি পেয়ে যাচ্ছেন- হয়তো তাদের কেউ কেউ নিজেদের সামাল দিতে পারছেন না। বাংলাদেশে তথ্যপ্রযুক্তি আইনে করা একটি মামলায় জাতীয় দলের ক্রিকেটার আরাফাত সানিকে একদিনের রিমান্ড শেষে আজ আদালতের নির্দেশে কারাগারে পাঠানো হয়েছে।

মি. সানির স্ত্রী হিসেবে পরিচয় দেয়া এক তরুণীর করা এই মামলায় ঢাকার একটি আদালত তার জামিনের আবেদনও নাকচ করে দিয়েছে।এর আগেও বিভিন্ন অভিযোগে জাতীয় দলেরই আরো দু’জন 01ক্রিকেটারকে জেলে যেতে হয়েছিল। সাবেক ক্রিকেটারদের অনেকে বলেছেন, অল্প বয়সে এরকম তারকা খ্যাতি পেয়ে যাওয়ায় অনেকেই নিজেদেরকে সামাল দিতে পারছেন না।

মি. সানির স্ত্রী হিসেবে পরিচয় দেয়া তরুণীটি তার অভিযোগে বলেছেন, ফেসবুক মেসেঞ্জারে তাদের কিছু অন্তরঙ্গ ছবি পাঠিয়ে তাকে হুমকি দিয়েছেন এই ক্রিকেটার। তবে মি. সানি এ অভিযোগ অস্বীকার করেছেন।

এর আগে জাতীয় দলের আরেক ফাস্ট বোলার রুবেল হোসেন তার বিরুদ্ধে নারী নির্যাতন দমন আইনে করা এক তরুণীর মামলায় জেল খেটেছেন। গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে আরেক sক্রিকেটার শাহাদাত হোসেনকে জেলে যেতে হয়েছিল। তবে ওই মামলার বাদী পরে অভিযোগ প্রত্যাহার করে নিলে তিনি ছাড়া পান।

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক রকিবুল হাসান বিবিসি বাংলাকে বলেন, এসব ঘটনা ক্রিকেটকে লজ্জায় ফেলছে।বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে আসা ক্রিকেটাররা অনেকে অল্প বয়েসে খ্যাতি ও প্রচুর অর্থ পেয়ে যাচ্ছে। অনেকে এই সাফল্য ম্যানেজ করতে পারে না, নিজেদের নিয়ন্ত্রণ করতে পারেনা।

“ক্রিকেট এত জনপ্রিয় হয়ে গেছে যে ক্রিকেটারদের পেছনে মেয়েরা দৌড়াচ্ছে, ছেলেরা দৌড়াচ্ছে -এই হাতছানির মধ্যে নিজেদের সামলে রাখা- এটা অনেকে অনেক সময় পারে না” – বলেন রকিবুল হাসান।
ক্রিকেটারদের ক্ষেত্রে আচরণবিধি আছে, কিন্তু তারকাখ্যাতি পাওয়ার পর তার ব্যক্তিগত জীবনে সচেতন থাকা প্রয়োজন আছে – তাই এজন্য প্রশিক্ষণের সুযোগ থাকা উচিত, বলেন মি. হাসান।

ক্রিকেট বোর্ডের কর্মকর্তা জালাল ইউনুস বলেন, খেলোয়াড়দের জন্য আচরণবিধি আছে যা তারা মেনে চলে। কিন্তু অফ-দ্য-ফিল্ড বা মাঠের বাইরের কোন কার্যকলাপ যদি আচরণবিধির আওতায় পড়ে তাহলে বোর্ড এ্যাকশন নেয়।

অতীতেও তাই হয়েছে।তবে এসব পদক্ষেপ বা প্রশিক্ষণ দিলেই যে এমন আর ঘটবে না – তা মনে করেন না অনেকেই। সাবেক ক্রিকেটার মিনহাজুল আবেদীন মনে করেন, একজন তারকাকে নিজের মর্যাদার ব্যাপারে নিজেকেই সচেতন থাকতে হবে।