• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

দি অর্ডার অব দ্য রাইজিং সান-গোল্ড স্টার পদক লাভ সাবেক বিমান প্রধানের


প্রকাশিত: ৮:৫১ পিএম, ২৯ এপ্রিল ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৩৬ বার

স্টাফ রিপোর্টার :  সাবেক বিমান বাহিনী প্রধান এবং এয়ার ভাইস মার্শাল আব্দুল গফুর মাহমুদকে jjjবিশেষ সম্মাননা প্রদান করেছে জাপান সরকার। শনিবার (২৯ এপ্রিল) জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। প্রসঙ্গত, ১৯৭৭ সালে জাপানের রেড আর্মি নামের সন্ত্রাসী সংস্থা একটি জাপান এয়ারলাইন্স ছিনতাই করে এবং ঢাকায় উড়োজাহাজটি অবতরণ করানো হয়।

এ ঘটনায় তৎকালীন বিমান বাহিনীর প্রধান এ জি মাহমুদ জাপান সরকার ও রেড আর্মির সদস্যদের মধ্যে মধ্যস্থতা করেন। এর ফলে উড়োজাহাজটির ১৫১ জন জিম্মি আরোহীকে রক্ষা করা সম্ভব হয়।

ওই ঘটনার স্বীকৃতি হিসেবে সাবেক বিমান বাহিনীর প্রধান এ জি মাহমুদকে ‘দি অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড অ্যান্ড সিলভার স্টার’ সম্মান প্রদান করেছে জাপান সরকার। শনিবার দেশটি ২০১৭ সালের জন্য বসন্ত ইম্পেরিয়াল ডেকোরেশন সম্মাননা ঘোষণা করেছে। এর অংশ হিসেবে সম্মান দেওয়া হয়েছে ১০৫ জনকে। এজি মাহমুদ তাদেরই একজন।

১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বর থেকে ১৯৭৭ সালের ৯ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন আব্দুল গফুর মাহমুদ। ১৯৭৬-৭৭ সালে তিনি প্রেসিডেন্টের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। এছাড়া ১৯৮২ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত খাদ্য ও ত্রাণমন্ত্রীর দায়িত্বে ছিলেন এ জি মাহমুদ।