• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

দানবের সঙ্গে মানবের সংলাপ হয় না-পরাজিত করবো: ১৪ দল


প্রকাশিত: ৭:৫১ পিএম, ৮ ফেব্রুয়ারি ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৬ বার

14 dal-www.jatirkhantha.com.bdআসমা খন্দকার.ঢাকা:
দানবের সঙ্গে মানবের সংলাপ হয় না-পরাজিত করবো: ১৪ দল ।সংকট নিরসনে অংশগ্রহণমূলক নির্বাচন ইস্যুতে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী জোটের সঙ্গে সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন ক্ষমতাসীন ১৪ দলের নেতারা।
পেট্রোলবোমা হামলা ও অগ্নিসংযোগের বিরুদ্ধে রবিবার ঢাকা মহানগর ১৪ দলের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে তারা এ অবস্থানের কথা জানান।

জাতীয় স্টেডিয়ামের সামনে অবস্থান নিয়ে স্বাস্থ্যমন্ত্রী ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে মানুষ হত্যা ও জঙ্গিবাদের নেত্রী হিসেবে আখ্যায়িত করেন।তিনি বলেন, ‘পেট্রলবোমার বিরুদ্ধে মানবতার শক্তিই সবচেয়ে বড় শক্তি। একাত্তরের ঘাতকদের যেভাবে পরাজিত করেছি, শেখ হাসিনার নেতৃত্বে বিএনপি-জামায়াতের সন্ত্রাসীদেরও সেভাবে পরাজিত করবো।’

তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘আগুন-সন্ত্রাসীদের নিঃশর্ত আত্মসর্পণ করতে হবে অথবা চূড়ান্তভাবে দমন করতে হবে। দানবের সঙ্গে মানবের সংলাপ হয় না।’তিনি বলেন, ‘একশ্রেণির বুদ্ধিজীবী বলছেন আগুন-সন্ত্রাসীদের সঙ্গে আলোচনা করার জন্য। সব আলোচনা হবে, তবে এখনই তাদের সন্ত্রাসী কর্মকা- বন্ধ করতে হবে। আগুনে পোড়াদের মাড়িয়ে আমরা সংলাপ করতে পারি না।’

বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন খালেদা জিয়াকে উদ্দেশ্য করে বলেন, তিনি পোড়ামাটির নীতি অবলম্বন করছেন, ঠিক যেভাবে হানাদার বাহিনী একাত্তর সালে এই নীতি অবলম্বন করেছিল।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেন গুপ্ত বলেন, এই সংকট রাজনৈতিক সংকট বা আইনশৃক্সখলার সংকট নয়। এটা হচ্ছে ইনসার্জেন্সির সংকট। গণতন্ত্র রক্ষার সংকট।তিনি বলেন, ‘ইনসার্জেন্সি মোকাবিলা শুধু আইনশৃক্সখলা রক্ষাকারী বাহিনীর দ্বারা সম্ভব নয়। এ জন্য সবাইকে একসঙ্গে তাদের মোকাবিলা করতে হবে।’

বেলা তিনটা থেকে শুরু হওয়া ঘণ্টাব্যাপী এ মানববন্ধন গাবতলী, টেকনিক্যাল, কল্যাণপুর, জাতীয় সংসদ, রাসেল স্কয়ার, বসুন্ধরা সিটি, সোনারগাঁও হোটেল, শাহবাগ, মৎস্য ভবন, প্রেসক্লাব, পল্টন, জিরো পয়েন্ট, বঙ্গবন্ধু স্টেডিয়াম, গুলিস্তান ও যাত্রাবাড়ী পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এতে মন্ত্রিপরিষদের সদস্য, ১৪ দলের কেন্দ্রীয় নেতা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা এবং আওয়ামী লীগের অঙ্গ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।