• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

ত্রুটিপূর্ণ আইন করলে বিচার বিভাগের উপর চাপ পড়ে: প্রধান বিচারপতি


প্রকাশিত: ৩:০২ এএম, ১৯ আগস্ট ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৬১ বার

স্টাফ রিপোর্টার  :  সংসদ সদস্যদের উদ্দেশে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, আপনারা যখন কোনো আইন 1প্রণয়ন করবেন তখন দেখবেন সেটি যেন সঠিক ও নির্ভূল হয়। ত্রুটিপূর্ণ আইন করলে বিচার বিভাগের উপর চাপ পড়ে।

তিনি বলেন, প্রশাসনে যারা আছেন তারাও এখতিয়ার এবং পরিধির বাইরে হস্তক্ষেপ করবেন না। এতে বিচার বিভাগের ওপর মামলার চাপ বেড়ে যায়। দেশে দুই ধরনের বিচার ব্যবস্থা চলুক এটা আমরা চাই না। সাবেক অ্যাটর্নি জেনারেল মাহমুদুল ইসলামের স্মরণসভায় প্রধান বিচারপতি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, বিচারক হিসেবে আমার কাজ সময় মতো কোর্টে বসা ও মামলার শুনানি ও নিষ্পত্তি করা। নির্দিষ্ট সময়ে রায় প্রদান করা। বিচারক হিসেবে যেন সমালোচনার উর্ধে থাকতে পারি সেদিকে আমাদের লক্ষ্য থাকতে হবে।

আইনজীবীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের কাছে যখন মক্কেলরা মামলা নিয়ে আসেন তখন তাদের সঙ্গে আপনারা মাহমুদুল ইসলামের মতো ভালো ব্যবহার করুন। যদি মামলায় মেরিট না থাকে তাহলে তা ফিরিয়ে দিবেন। এতে বিচার বিভাগের উপর মামলার জটের সৃষ্টি হবে না। মামলা জট হ্রাস পাবে। আর যদি মামলার মেরিট থাকে তাহলে সঠিকভাবে তা আদালতে উপস্থাপন করুন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত এই স্মরণ সভায় বিশেষ অতিথি আইনমন্ত্রী আনিসুল হক, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক, ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, বার কাউন্সিল ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।