• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

‘তিস্তা পানি চুক্তি হচ্ছেনা প্রধানমন্ত্রীর এবারের সফরে’


প্রকাশিত: ১০:০২ এএম, ২২ মার্চ ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৬৮ বার

anisul-www.jatirkhantha.com.bdস্টাফ রিপোর্টার :  পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ জানিয়েছেন, প্রধানমন্ত্রীর এবারের ভারত সফরে তিস্তা চুক্তির সম্ভাবনা নেই। তবে তিনি আশা করেন, দেরি হলেও ভবিষ্যতে এই চুক্তি হবে। বিশ্ব পানি দিবস (২২ মার্চ) উপলক্ষে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় আনিসুল ইসলাম এ কথা জানান। ‘বর্জ্য পানির ব্যবস্থাপনা’ বিষয়ক ওই গোলটেবিল আলোচনার আয়োজন করে দৈনিক ভোরের কাগজ।

সভায় আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘যেকোনো দেশেই একটি রাজনৈতিক প্রেক্ষাপট থাকে। সেখানে কিছু সমস্যা আছে। এটা প্রতিদিন পত্রিকায় লেখা হচ্ছে। আপনারা জানেন সমস্যাটা কোথায়। সে সমস্যাটাও আমাদের মনে রাখতে হবে। আমি আশাবাদী। আমি বলছি না এ সফরে কোনো কিছু হবে।’

মন্ত্রী আরো জানান, পানি এত গুরুত্বপূর্ণ ইস্যু যে আগামীতে বিশ্বযুদ্ধ বাঁধবে পানিকে কেন্দ্র করে। তবে তিনি চুক্তির ব্যাপারে আশাবাদী। তিনি বলেন, একটু সময় লাগবে।তবে আমি বিশ্বাস করি দুজন প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি রাখবেন।  আনিসুল ইসলাম মাহমুদ আরো জানান, পানি সংরক্ষণে রাজবাড়ীর পাংশায় একটি গঙ্গা বাঁধ নির্মাণে ভারতের সঙ্গে আলোচনা করবে বাংলাদেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে ভারত সফরে যাচ্ছেন। আগামী ৭ এপ্রিল থেকে ১০ এপ্রিল পর্যন্ত তাঁর এই সফরে বিভিন্ন সমঝোতা স্মারক সইয়ের কথা আছে।