• মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

‘ডু ইট ফর মম’-তরুণদের সেক্স-যৌনতা বাড়াতে ডেনমার্ক সরকার গলদঘর্ম


প্রকাশিত: ১২:৫০ পিএম, ৬ মে ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩৯৫ বার

ডেনমার্ক থেকে সামাদ রহমান  :  যৌনতার প্রতি যারপরনাই অনীহা ডেনমার্কের তরুণ সমাজের। এর 11ফল হিসেবে কমতে শুরু করেছে দেশটির জনসংখ্যা। নবজাতকের হার এতটাই কমে গেছে যে, দুঃশ্চিন্তায় পড়েছে প্রশাসন। সরকারি নানা উদ্যোগ সত্ত্বেও নবীন প্রজন্মের সেই ব্যাপারে কোনও সদিচ্ছাই দেখা যাচ্ছে না।

বাধ্য হয়ে তরুণ সমাজকে উদ্দাম যৌনতায় উদ্বুদ্ধ করতে অভিনব পদক্ষেপ গ্রহণ করেছে ডেনমার্ক প্রশাসন। ছুটিসহ নানা সুযোগ-সুবিধার পাশাপাশি সরকারি উদ্যোগে তৈরি হয়েছে বিজ্ঞাপন। ব্যতিক্রমী বিজ্ঞাপনের শিরোনাম অর্থাত্‍ ‘মায়ের জন্য করো।’ বিজ্ঞাপনের মূল সারবস্তু হলো, নবজাতকের অভাবে মাতৃসত্ত্বা বিলোপের পথে। মাতৃত্বের জন্য হাহাকার উঠেছে নারী হৃদয়ে। সেই হাহাকার দূর করো।

ভারত, চিন, বাংলাদেশের মতো দেশগুলোয় যখন জনসংখ্যার লাগাম টানতে সরকার হিমশিম খাচ্ছে, তখন দিন দিন নবজাতকের হার আশঙ্কাজনক হারে কমে যাচ্ছে ডেনমার্কে। গত ২৭ বছরের হিসেবে বর্তমানে ডেনমার্কে শিশু জন্মানোর হার সবচেয়ে কম। এর আগে দেশের স্বার্থে সন্তান উত্‍পাদনের সরকারি আহ্বানে বিশেষ কাজ হয়নি।

তখন বিজ্ঞাপনের বক্তব্য ছিল- ‘ডেনমার্কের জন্য করো।’ বাধ্য হয়ে এবার ভিন্ন পথে হাঁটার চেষ্টা করছে ড্যানিশ প্রশাসন। লক্ষ্য পূরণে নয়া সরকারি বিজ্ঞাপনে নবীনদের উদ্দাম যৌনতায় উত্‍সাহ দেওয়া হচ্ছে। স্লোগান দেওয়া হয়েছে- ‘মায়ের জন্য করো।’

এই শিরোনামের অধীনে তৈরি করা হয়েছে একাধিক ভিডিও। সবগুলি ভিডিয়োতেই যুব সম্প্রদায়ের প্রতি আবেদন রাখা হয়েছে, অবসর সময়ে যৌনতাই হয়ে উঠুক প্রধান বিনোদন। প্রশাসনের উদ্দেশ্য স্পষ্ট, যৌনতার মাত্রা বাড়লে সন্তান জন্মানোর সম্ভাবনা বাড়বে।

এই ভাবে জনসংখ্যা হ্রাসের সমস্যা দূর হবে বলে মনে করা হচ্ছে। জানা গেছে, বিজ্ঞাপনের তুমুল জনপ্রিয়তা দেখে আশায় বুক বাঁধছে সরকার।

ডু ইট ফর ডেনমার্ক:

প্রসঙ্গত, ২০১৫ সালে ‘ডু ইট ফর ডেনমার্ক’ শীর্ষক ভিডিওতে নবীনদের প্রতি একই আবেদন রেখেছিল প্রশাসন। ভিডিওতে তাঁদের ছুটি নিয়ে ভ্রমণে উত্‍সাহিত করার পর উদ্দাম যৌনতায় মেতে ওঠার জন্য উত্‍সাহ দেওয়া হয়েছিল। তবে শেষ পর্যন্ত সরকারি প্রচারে বিশেষ লাভ হয়নি। দেখা যাক এবারের উদ্যোগ ফল দেয় কিনা।