• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ট্রাম্প-পুতিনের মহামিলনে সিরিয়ায় যুদ্ধবিরতি মতৈক্য


প্রকাশিত: ৫:৪৫ পিএম, ৮ জুলাই ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

আন্তজার্তিক ডেস্ক রিপোর্টার :  সিরিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে যুদ্ধবিরতির বিষয়ে মতৈক্যে পৌঁছেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড tramp-putin-www.jatirkhantha.com.bdট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দামেস্কের স্থানীয় সময় রোববার থেকে এ বিরতি কার্যকর হবে। শুক্রবার জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনে দুই নেতার প্রথম সাক্ষাতে এ মতৈক্য হয় বলে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সির বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভের বরাত দিয়ে এ খবর জানায় তাস। লাভরভ বলেন, যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছে, বিদ্যমান প্রতিটা পক্ষই যুদ্ধবিরতি মেনে চলবে। তবে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঠিক কোন এলাকাটিতে যুদ্ধবিরতি কার্যকর হবে তাৎক্ষণিভাবে সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া যে একসঙ্গে কাজ করতে পারে, আমার মনে হয় এটাই তার প্রথম ইঙ্গিত। আর সে কারণেই সিরিয়ার অন্য অঞ্চলেও একসঙ্গে কাজ করার উদ্দেশ্য নিয়ে আমাদের আলোচনা দীর্ঘ হয়েছে।

ব্রিটেনভিত্তিক সংস্থা সিরিয়ান অবর্জাভেটরি ফর হিউম্যান রাইটসের হিসেবে, সিরিয়া যুদ্ধে এ পর্যন্ত প্রায় ৫ লাখ মানুষ নিহত হয়েছেন। অন্য দেশে পালিয়ে গেছেন কয়েক লাখ।