• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

জাগদল থেকে বিএনপির মহানায়ক জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশিত: ১১:১৯ এএম, ৩০ মে ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ১০৫ বার

প্রিয়া রহমান  :  জাগদল থেকে বিএনপির মহানায়ক জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী আজ ।আজ jia-www.jatirkhantha.com.bdঐতিহাসিক ৩০ মে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী।

১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নির্মমভাবে নিহত হন তিনি। শোকাবহ এই দিনটি স্মরণে রাজধানী ঢাকাসহ সারাদেশে দোয়া মাহফিল, আলোচনা সভা ও দরিদ্রদের মাঝে খাবার বিতরণসহ ব্যাপক কর্মসূচি নিয়েছে বিএনপি ও সহযোগী সংগঠন।

১৯৮১ সালের ২৯ মে তিনি এক সরকারি সফরে চট্টগ্রামে যান। ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে গভীর রাতে একদল বিপদগামী সেনা সদস্য তাকে হত্যা করে। বিক্ষুব্ধ সেনা সদস্যরা তার লাশ চট্টগ্রামের রাউজানের গভীর জঙ্গলে কবর দেয়। তিনদিন পর ওই লাশ উদ্ধার করে ঢাকার শেরে বাংলা নগরে এনে দাফন করা হয়।

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়ার গাবতলীতে জন্মগ্রহণ করেন। তিনি ইস্ট বেঙ্গল রেজিমেন্ট- ইপিআরের বাঙালি পল্টুনের মেজর ছিলেন। মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদানের জন্য স্বাধীনতার পর বাংলাদেশ সরকার কর্তৃক বীর উত্তম খেতাবে ভূষিত হন। এরপর তিনি সেনাবাহিনীর প্রধান হন। ১৯৭৫ সালের ৭ নভেম্বর তিনি বাংলাদেশের প্রধান সেনা প্রশাসক ও রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। তিনি প্রথমে জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) এবং ১৯৭৭ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি গঠন করেন।

কর্মসূচি : আজ সোমবার (৩০ মে) জিয়াউর রহমানের ৩৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ৬টায় নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, একইভাবে সারাদেশে দলীয় কার্যালয়গুলোতে একই কর্মসূচি পালন করা হচ্ছে। সকাল ১০টায় রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শেরে বাংলা নগরস্থ মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

ওলামা দলের উদ্যোগে মাজারে ফাতেহা পাঠ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এছাড়া একই সময় ড্যাব এর উদ্যোগে মাজার প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির উদ্বোধন করবেন বেগম খালেদা জিয়া। বেলা ১১টায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ড্যাব এর উদ্যোগে বিনামূল্যে চিকিত্সা সেবা প্রদান ও ওষুধ বিতরণ করা হবে।

রাজধানীর ৬২ স্পটে দুঃস্থদের মাঝে খাবার বিতরণ

ঢাকা মহানগর বিএনপির উদ্যোগে রাজধানীর ৬২ স্পটে দুঃস্থদের মাঝে তিনদিনের খাবার বিতরণ কর্মসূচি নেয়া হয়েছে। বেগম খালেদা জিয়াসহ দলের সিনিয়র নেতারা জিয়াউর রহমানের মাজারে দোয়া ও ফুলেল শ্রদ্ধা জানানোর পর মোহাম্মদপুর টাউন হলের সামনে থেকে খাবার বিতরণ শুরু করবেন।

এদিকে রাজধানীতে খাবার বিতরণকালে খালেদা জিয়ার নিরাপত্তার জন্য ব্যবস্থা নিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাছে অনুমতি চেয়েছে ঢাকা মহানগর বিএনপি।