• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

জঙ্গি নায়ক মেজর জিয়া-তামিমসহ ১৮ জঙ্গির ব্যাংক হিসাব জব্দ


প্রকাশিত: ১০:৪৩ পিএম, ১০ আগস্ট ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২০২ বার

সাইফুল বারী মাসুম  : জঙ্গি নায়ক মেজর জিয়া-তামিমসহ ১৮ জঙ্গির ব্যাংক হিসাব জব্দ করা হচ্ছে। Tamim-Zia-jatirkhantha.com.bdগুলশান, শোলাকিয়া ও কল্যাণপুরে নিহত ১৬ জঙ্গি এবং জঙ্গি হামলার ঘটনায় মাস্টারমাইন্ড নায়ক সন্দেহভাজন সেনাবাহিনী থেকে বহিষ্কৃত মেজর সৈয়দ মো. জিয়াউল হক ও তামিম চৌধুরীসহ ১৮ জনের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীকে এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে। অন্যদিকে জঙ্গি তৎপরতার সঙ্গে জড়িত ব্যক্তিদের আত্মীয়-স্বজনদের ব্যাংক হিসাবও খতিয়ে দেখতে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা শাখা বা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে এ নির্দেশনা পাঠানো হয়েছে।

বিএফআইইউ এর মহাব্যবস্থাপক দেবপ্রসাদ দেবনাথ বলেন, যেসব জঙ্গির খবর গণমাধ্যমে এসেছে সেই সব জঙ্গির সব হিসাব জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকগুলোকে। তবে জঙ্গিদের সংখ্যা ১৮ বা বেশিও হতে পারে। এছাড়া জঙ্গি অর্থায়ন বিষয়ে অনুসন্ধান করতে গিয়ে এর আগেও সন্দেহভাজনদের ব্যাংক হিসাব বিষয়ে জানতে চাওয়া হয়েছিল বলে জানান তিনি।

এদিকে গণমাধ্যমে প্রকাশিত সন্ত্রাসী বা সন্ত্রাসী সংগঠনের নামে ব্যাংকে কোনো হিসাব পাওয়া গেলে- তা তাৎক্ষণিক স্থগিতের জন্য বাংলাদেশ ব্যাংক নির্দেশ দিয়েছে। তবে কোন গণমাধ্যমকে প্রাধান্য দেওয়া হবে- তা ব্যাংকগুলো নিজ বিবেচনায় নির্ধারণ করবে। তবে প্রচলিত আইনে যারা সন্ত্রাসী হিসেবে চিহ্নিত, তারা সবাই এ আইনের আওতায় পড়বে।