• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

জঙ্গিবাদে যেন জড়িয়ে না পড়ে শিক্ষার্থীরা-শিক্ষামন্ত্রী


প্রকাশিত: ৮:০৭ পিএম, ৯ এপ্রিল ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৯২ বার

 

স্টাফ রিপোর্টার : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন,শিক্ষার্থীরা যেন জঙ্গিবাদে জড়িয়ে না পড়ে সেদিকে eeঅভিভাবক-শিক্ষক সবাইকেই লক্ষ্য রাখতে হবে। দেশের অন্যতম শীর্ষ বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘নর্থ-সাউথ ইউনিভার্সিটি’র (এনএসইউ) ২০তম সমাবর্তনে সভাপতির বক্তৃতায় রোববার তিনি এ কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের বসুন্ধরার নিজস্ব ক্যাম্পাসে এ উপলক্ষ্যে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘দেশ যখন উন্নয়নের ধারা অব্যাহত রেখে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনি একদল স্বাধীনতাবিরোধী এ উন্নয়ন ও অগ্রগতিকে ব্যাহত করার জন্য ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে এদেশের মেধাবী শিক্ষার্থীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সাথে জড়িয়ে তাদের ধ্বংসের মুখে ঠেলে দেয়ার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। তাদের কুমন্ত্রনায় প্ররোচিত হয়ে বেশকিছু তরুণ মেধাবী শিক্ষার্থী ইতোমধ্যে বিপথগামী হয়েছে।’

তিনি এসব মেধাবী ও সম্ভাবনাময় শিক্ষার্থীরা যাতে ইসলামের ভুল ব্যাখ্যাদানকারী জঙ্গিদের কবলে পড়ে জীবন ধ্বংস না করে সেদিকে সবাই সজাগ দৃষ্টি রাখার আহবান জানান। শিক্ষামন্ত্রী বলেন, ‘উচ্চ শিক্ষার অন্যতম উদ্দেশ্য হলো দক্ষ মানবসম্পদ সৃষ্টি।

শিক্ষা ও প্রশিক্ষণের মাধ্যমে স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করতে বহুমাত্রিক শিক্ষা কার্যক্রমের সাথে শিক্ষার্থীদেরকে সম্পৃক্ত করার যথোপযুক্ত পরিকল্পনা বিশ্ববিদ্যালয়গুলোর থাকতে হবে। বৈজ্ঞানিক, প্রযুক্তিগত ও তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে তাদেরকে যুগোপযোগী মানবসম্পদে পরিণত করতে হবে।’

তিনি দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহবান জানান।সমাবর্তন বক্তা ছিলেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিকাইল হেমনিথি উইনথার।

সমাবর্তনে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান,বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আতিকুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ বক্তৃতা করেন। সমাবর্তনে ২ হাজার ৬৪২ জন শিক্ষার্থীকে স্মাতক ও স্মাতকোত্তর ডিগ্রী প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী কৃতি শিক্ষার্থীদের মাঝে পদক ও সার্টিফিকেট বিতরণ করেন।