• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

ছক্কা মাষ্ঠার গেইলের নয়া অধ্যায়


প্রকাশিত: ৬:৫১ পিএম, ২১ সেপ্টেম্বর ১৬ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৯৯ বার

এস রহমান   :  ব্যাটিংয়েও যেমন তেমনি নারী নিয়ে মাতামাতিতেও সমান পারদর্শী গেইলকে নিয়ে আলোচনা 6সমালোচনার শেষ নেই। সেই ধুমধারাক্কা গেইলের আজ শুভ জন্মদিন। ছক্কা মাষ্ঠার গেইলের আজ শুভ জন্মদিন। ১৯৭৯ সালের আজকের দিনেই পৃথিবীর মুখ দেখেন ক্রিকেটের ছক্কা মাষ্টার এই ব্যাটসম্যানটি।

বিশ্বখ্যাত ছক্কা মাষ্টার গেইল সম্পর্কে ব্রায়ান লারা এর ব্যাটিং দেখে বলেছিলেন, যখন গেইল ব্যাট করে তখন ফিল্ডাররা দর্শক হয়ে যায় আর দর্শকরা ফিল্ডার। ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি’র মতে, গেইলের ব্যাটিং দেখে মনে হয় বোলার না হয়ে উইকেটকিপার হওয়ার সিদ্ধান্তটাই সঠিক ছিল।

গেইল যখন ব্যাটিং করেন তখন পুরোপুরি অন্য গ্রহের হয়ে যান তিনি আর এটা দেখে অনেকেই তার ডিএনএ পরীক্ষার দাবি জানিয়েছেন এটা দেখতে যে তিনি আসলে মানুষ না অন্য কিছু।

টেস্টে সেঞ্চুরি করতেই একজন ব্যাটসম্যানের ঘাম ছুটে যায়। আর গেইল ২০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি করাটাকে অভ্যাসে বানিয়ে ফেলেছেন। টি২০ তে তার ছক্কাই রয়েছে ৬০০টির বেশি। রান সব মিলিয়ে সাড়ে নয় হাজার।
1
সব ধরণের টি২০ ক্রিকেটে ১৬টি সেঞ্চুরি রয়েছে এই দানবের। তার অর্ধেকই করতে পারেন নি আর কোনো ক্রিকেটার! ক্রিকেটে যে কজন হার্ডহিটার ব্যাটসম্যান আছেন তার মতো তার মতো খুনে, দুধর্ষ আর ভয়ঙ্কর নন আর কেউ। মাত্র কয়েক মিনিটের উপস্থিতিই বদলে দিতে পারে পুরো মাচের চিত্র।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশ জ্যামাইকার রোলিংটন শহরে জন্ম গেইলের। এখানেই বড় হয়েছেন ক্রিকেটের সবচেয়ে বড় এই বিজ্ঞাপন। লুকাস ক্রিকেট ক্লাবের হয়ে খেলা শুরু করেন তিনি। শুরু থেকেই দুধর্ষ ব্যাটিং করতেন গেইল। ১৯৯৮ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের সবোর্চ্চ রান সংগ্রাহক ছিলেন। এরপর ১৮ বছর বয়সী গেইলকে দলে ভেড়াতে খুব বেশি সয় নেয়নি ওয়েস্ট ইন্ডিজ।

১৯৯৯ সালে টরেন্টোতে ভারতের বিপক্ষে অভিষেক হয় গেইলের। অভিষেকের ২ বছর পর ২০০১ সালে কেনিয়ার বিপক্ষে প্রথম সেঞ্চুরির দেখা পান গেইল। এর আগেই অবশ্য টেস্ট দলে জায়গা পেয়ে যান। ওয়ানডের মতো ২০০১ সালে টেস্টেও সেঞ্চুরির দেখা পান গেইল।
ছক্কা মারার মেশিন!

এরপর আর কখনো পিছনে ফিরে তাকাতে হয়নি গেইলকে। একের পর এক রেকর্ড ভেঙে সফলতার চূড়ায় উঠেছেন ক্রিকেটের এই ফেরিওয়ালা। ক্রিকেটের তিন ফরম্যাটে সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটার তিনি। প্রথম ব্যাটসম্যান হিসেবে টি২০ ক্রিকেটের আদোপান্ত ব্যাটিং করেছেন। তিনি ইতিহাসের প্রথম ব্যাটসম্যান যিনি টেস্ট ক্রিকেটের প্রথম বলে ছক্কা মেরেছেন।

টি২০ বিশ্বকাপের প্রথম ডাবল সেঞ্চুরিটিও গেইলের। ইতিহাসের প্রথম ক্রিকেটার যে কিনা টেস্ট ট্রিপল, ওয়ানডেতে ডাবল এবং টি২০ ক্রিকেটে সেঞ্চুরি করেছেন। ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর আইপিএলে দ্রুততম হাফ সেঞ্চুরি (১৭ বলে), সেঞ্চুরি (৩১ বলে), দেড়শ রানের রেকর্ডগুলোর মালিক গেইল।

ব্যাট হাতে যত খুনে বাস্তব জীবনে ততটাই বিনয়ী, হাস্যোজ্জল আর আমুদে ক্রিস গেইল। নিজের উপর বিশ্বাস কখনই হারান না এই ক্যারিবীয় ব্যাটসম্যান। নিজের সফলতার রহস্য সম্পর্কে গেইল বলেন, ‘আমি সব সময় নিজের সঙ্গে নিজে কথা বলি। ক্রিকেট মাঠে নিজেকে ভালো করার জন্য পরামর্শ দিই। নিজেকে বোঝাই, সাফল্যের জন্য চাপ না নিয়ে চুপ থাকো।

সম্প্রতি ‘সিক্স মেশিন’ নামে নিজের আত্মজীবনী প্রকাশ করেছেন গেইল। সেখানে নিজের বেড়ে ওঠা, ক্রিকেট জীবন, বোর্ডের সাথে দ্বন্দ্ব সবগুলি বিষয়ই তুলে ধরেছেন এই ক্যারিবীয় কিংবদন্তী। নিজের দেশের বোর্ডের সাথে দ্বন্দ্বে জড়িয়ে দল থেকে ছিটকে পড়েছেন গেইল।