• বৃহস্পতিবার , ২৮ মার্চ ২০২৪

”চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের সফরে ভারতের উদ্বেগের কিছু নেই”


প্রকাশিত: ৬:২০ পিএম, ১৩ অক্টোবর ১৬ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৪৮ বার

 

কূটনৈতিক রিপোর্টার : পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন, চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের বাংলাদেশ 11সফরের ব্যাপারে ভারতের উদ্বেগের কিছু নেই। সফরের ফলে ভারতের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন দেখা দিতে পারে- এমন কোন তথ্যও তার জানা নেই। আজ বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রণালয়ে সাংবাদিক সম্মেলনে বিভিন্ন প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা জানান।

ভারতের গণমাধ্যমের বরাত দিয়ে এ ধরনের তথ্য সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়- এই নীতিমালার ভিত্তিতে বাংলাদেশের যে পররাষ্ট্র নীতি বঙ্গবন্ধু শেখ মুজিব চালু করেছিলেন বর্তমান সরকার সেই নীতিতেই দেশ চালাচ্ছে।

মন্ত্রী বলেন, আমরা সবার সাথে বন্ধুত্ব ‍রাখতে চাই, কারো সাথেই আমরা শত্রুতা করতে চাই না। কাজেই চীনের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের ফলে কোন দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন হবে এটা ঠিক নয়।ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রাখতে গিয়ে চীনের কাছ থেকে বাংলাদেশ অনেক সুবিধা পাচ্ছে না- এ তথ্য সম্পর্কে প্রশ্ন করা হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের কোন তথ্য তার জানা নেই।

উল্লেখ্য, শুক্রবার দুই দিনের রাষ্ট্রীয় সফরে গণচীনের রাষ্ট্রপতি শি জিনপিং- বাংলাদেশ সফরে আসছেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে চীনের রাষ্ট্রপতির এই সফর।সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, চীনের রাষ্ট্রপতিকে বিমান বন্দরে রাষ্ট্রীয় মর্যাদায় স্বাগত জানাবেন রাষ্ট্রপতি।

পররাষ্ট্র মন্ত্রী জানান, দ্বিপাক্ষিক বৈঠক শেষে চীনের রাষ্ট্রপতি ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ২৫ (পঁচিশ) এর অধিক চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরতি হবে বলে আশা করা যাচ্ছে।এছাড়া, বাংলাদেশের কক্সবাজার হয়ে মিয়ানমারের মধ্য দিয়ে চীনের কুনমিন প্রদেশ পর্যন্ত সড়ক নির্মাণের বিষয়েও এই সফরে কার্যকর আলোচনা হতে পারে বলেও এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান।