• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

ঘাপলা করলেই খবর আছে-আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা


প্রকাশিত: ৬:৫১ এএম, ৭ অক্টোবর ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৫৮ বার

 

মেডিক্যাল রিপোর্টার : প্রযুক্তি ব্যবহার করে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে মেডিক্যাল কলেজসমূহের ভর্তি 34পরীক্ষা। শুক্রবার সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে, চলবে ১১টা পর্যন্ত। ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মেডিক্যাল ভর্তি পরীক্ষায় এবার অংশ নিচ্ছেন ৯০ হাজার ৩৩৯ জন। গতবছর এ সংখ্যা ছিল ৮৪ হাজার ৪০০ জন।

এবার সরকারি মেডিক্যাল কলেজগুলোতে প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৮ জন। সকাল ৮টা ৩০ মিনিটের মধ্যে হল খোলা হবে। পরীক্ষা শুরুর ১০ মিনিট পর পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে দেওয়া হবে না।

এদিকে ভর্তি পরীক্ষা তদারকির জন্য ১৪৩ সদস্যের সমন্বয়ে পৃথক তিনটি টিম গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যমন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব হল পরিদর্শন করবেন। এছাড়াও মন্ত্রণালয়ের ১১ জন অতিরিক্ত সচিবের সমন্বয়ে উচ্চ পর্যায়ের পরিদর্শন টিম গঠন করা হয়েছে। ঢাকা ও ঢাকার বাইরের হল পরিদর্শনের জন্য মন্ত্রণালয় ও অধিদফতরের যুগ্ম সচিব, পরিচালক ও উপপরিচালক পদমর্যাদার কর্মকর্তারা থাকবেন।

গত বছর পর্যন্ত সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষা একই দিনে হলেও এবারই প্রথম পৃথক দিনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ নভেম্বর।

দেশে ত্রিশটি সরকারি, বেসরকারি ৬৪টি, আর্মস ফোর্সেস মেডিক্যাল কলেজের সংখ্যা ৬টি। এসব মেডিক্যাল কলেজের আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯টি। যার মধ্যে সরকারিতে ৩ হাজার ২১৫টি আসন। সাধারণ কোটায় ৩ হাজার ১২৮ জন, মুক্তিযোদ্ধা ৬৪ জন, বাকি আসন ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অন্যদের জন্য।