• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

গোলকধাঁধাঁ-ভারতের নিখোঁজ প্লেনের?


প্রকাশিত: ১:১৫ পিএম, ৩০ জুলাই ১৬ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ২০৩ বার

ডেস্ক রিপোর্ট : ভারতের বিমান বাহিনীর নিখোঁজ এএন-৩২ মডেলের প্লেনটি খুঁজে পেতে যুক্তরাষ্ট্রের 111সহযোগিতা চেয়েছে দেশটির প্রশাসন।শনিবার স্থানীয় প্রশাসনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

গতকাল শুক্রবার পার্লামেন্ট চলাকালে দেশটির প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকার জানান, স্যাটেলাইটে নিখোঁজ প্লেনটির কোনো হদিস পাওয়া গেছে কিনা জানতে চেয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনের কাছে সাহায্য চাওয়া হয়েছে। প্লেন নিখোঁজের ঘটনায় দেশটির বিশেষজ্ঞরা ধাঁধায় পড়ে গেছেন বলেও জানান তিনি।

মনোহর পারিকার বলেন, প্লেন নিখোঁজের ঘটনায় আমিও কিছুটা বিরক্ত। আমি অনেক এয়ার চিফের সঙ্গে কথা বলার পাশাপাশি বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। তারাও এরকম আকস্মিক ঘটনায় নিজেরাও অনেকটা ধাঁধায় পড়ে গেছেন।

আমরা ইতিমধ্যেই প্যাসিভ রাডারের আওতাধীন শেষ সীমার মধ্যে চলে এসেছি। এরপর ১৫০ থেকে ২০০ নটিক্যাল মাইলের মধ্যে কোনো রাডারের কাভারেজ নেই।এ ধরনের দুর্ঘটনা পরবর্তীতে যেনো আর না হয় সে জন্য সর্বোচ্চ পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এর আগে ২২ জুলাই স্থানীয় সময় সকাল ৮টায় তামিলনাড়ুর তামবারাম বিমানঘাঁটি থেকে উড্ডয়ন করে দুপুরে আন্দামানে অবতরণের কথা ছিল প্লেনটির। তবে অবতরণের প্রায় এক ঘণ্টা আগে এটি রাডার থেকে অদৃশ্য হয়ে যায়।

দেশটির বিমান কর্তৃপক্ষ জানায়, উড্ডয়নের ১৬ মিনিটের মাথায় সব কিছু স্বাভাবিক রয়েছে বলে রিপোর্ট করেছিলেন নিখোঁজ প্লেনের পাইলট।এ সময় প্লেনটিতে দুই পাইলটসহ মোট ২৯ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে বিমান বাহিনীর ১১ জন, নৌ-বাহিনীর একজন ও সেনা বাহিনীর একজন এবং তাদের স্বজনরা ছিলেন।