• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

গাজীপুরে ২১৮ টি উচ্চ বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত


প্রকাশিত: ১:৫৫ পিএম, ২ এপ্রিল ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৩৪০ বার

গাজীপুর থেকে মোস্তফা কামাল প্রধান :  ভোট দেয়া-ভোট গ্রহণ থেকে শুরু করে নির্বাচনের সকল 1নিয়ম-কানুন ও শৃংখলা সহ নির্বাচন কর্মকর্তাদের সকল দায়িত্ব সম্পর্কে অনেক কিছুই আমরা শিখতে পেরেছি এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচন থেকে। জাতিকে আমরা আগামী দিনে দক্ষ নেতৃত্ব এবং সন্ত্রাস, দুর্নীতি মুক্ত, সুষ্ঠ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে পারবো।

তোমরা এ নির্বাচন থেকে কি শিক্ষা নিলে- এমন এক প্রশ্নের জবাবে গত ৩০ মার্চ অনুষ্ঠিত স্টুডেন্ট কেবিনেট নির্বাচন পরিদর্শনে সরেজমিনে গেলে দৃঢ় প্রত্যয়ের সুরে কথাগুলো বলেছিলো গাজীপুরের মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে নিযুক্ত প্রভাতির শাখার প্রধান নির্বাচন কমিশনার সাবরিনা ইসলাম সেতু, সহকারী তানিয়া আক্তার ও সুমাইয়া আক্তার, দিবা শাখার প্রধান নির্বাচন কমিশনার জুনায়েত হোসেন শুভ, সহকারী রাকিবুর রহমান ও পার্থ কুন্ড এবং সর্বোচ্চ ভোটে কেবিনেট নির্বাচিত প্রতিনিধি সাদমান সাকিব।
2
একই প্রত্যয় ব্যক্ত করেন, আবেদ আলী গার্লস হাই স্কুলের প্রধান নির্বাচন কমিশনার রেশমি ইসলাম, সহকারী নুসরাত জাহান ও সামিয়া সাকি এবং সর্বোচ্চ ভোটে নির্বাচিত প্রতিনিধি মেহজাবিন মিতালী, হাড়িনাল হাই স্কুলের প্রধান নির্বাচন কমিশনার সাকিল হোসেন এবং সর্বোচ্চ ভোটে নির্বাচিত প্রতিনিধি বিউটি আক্তার, মার্তা উচ্চ বিদ্যালয়ের প্রধান নির্বাচন কমিশনার তাহমিনা আক্তার তামান্না এবং সর্বোচ্চ ভোটে নির্বাচিত প্রতিনিধি ইসমাইল মাসুম, ঘাগটিয়া শাহীনা রেজা উচ্চ বিদ্যালয়ের প্রধান নির্বাচন কমিশনার অনিক চন্দ্র দাস এবং সর্বোচ্চ ভোটে  নির্বাচিত প্রতিনিধি লিমা আক্তার।

বহিরাগত বা কলেজ পড়–য়া বড় ভাইদের আগমনী আসকারা পেয়ে শিশুদের মাঝে যাতে কোনো বিশৃক্সখলা ও সহিংস মনোভাব ফুটে না উঠতে পারে, সে জন্য নির্বাচনী বিধিমালা ও চাহিদা মোতাবেক মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ে পুলিশ মোতায়েন সহ আইন-শৃক্সখলা বাহিনীর সহযোগীতা ও উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো।3

পিয়ার আলী বিশ্ববিদ্যালয় কলেজ সংলগ্ন মাওনা হাই স্কুল ভোট কেন্দ্রে শুরু থেকে ফলাফল ঘোষণার শেষ পর্যন্ত বাচ্চাদের শান্তি-শৃংখলা বজায় রেখে নির্বাচনী কার্যক্রমে সহযোগীতা করেন, শ্রীপুর থানা পুলিশের ৩ টি টিম। নির্বাচন সংশি­ষ্ট সকল অলংকারে সাজানো ও জাঁকজমকপূর্ণ ছিলো মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্ট কেবিনেট নির্বাচন।

মাওনা হাই স্কুলে নির্বাচন চলাকালীন কর্তব্যরত শ্রীপুর থানার উপ-পরিদর্শক (এসআই) মাহমুদ হাসান, হাফিজুর রহমান ও কাজী খায়রুল আলম জানান,  এ নির্বাচন থেকে স্বচ্ছতা, নেতৃত্ব এবং নির্বাচন সম্পর্কে ধারনা হবে ছাত্র-ছাত্রীদের।

শ্রীপুর উপজেলা মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহজাহান সিরাজ, আবেদ আলী গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক মোঃ মতিউর রহমান, মার্তা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মোঃ ইব্রাহিম মিয়া, আলহাজ্ব ধনাই বেপারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আমজাদ হোসেন (নাহিন), কাপাসিয়া উপজেলার ঘাগটিয়া শাহীনা রেজা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  মোঃ মাহতাব উদ্দিন এবং গাজীপুর সদর উপজেলার হাড়িনাল হাই স্কুলের প্রধান শিক্ষক  মোঃ আক্তার হোসেন জানান, ব্যাপক উৎসাহ, উদ্দীপনা এবং সম্পূর্ণ সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে স্কুলে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

প্রধান শিক্ষক গণ জানান, ছাত্র-ছাত্রীদের মধ্য থেকেই প্রধান নির্বাচন কমিশনার ও সহকারী নির্বাচন কমিশনার, নোটিশের মাধ্যমে নির্বাচনী তফসিল ঘোষণা, প্রত্যাহার, মনোনয়ন পত্র বাছাই, প্রিজাইডিং, পোলিং, ব্যালট বাক্স ও ব্যালট পেপার সহ নির্বাচন সংশি­ষ্ট সকল অলংকারে সজ্জিত ছিলো এ স্টুডেন্ট কেবিনেট নির্বাচন।
তারা জানান, নির্বাচন চলাকালে গাজীপুর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মিরাজুল ইসলাম, শ্রীপুর উপজেলা শিক্ষা অফিসার আতিকুল ইসলাম খাঁন, জেলা শিক্ষা অফিসারের পক্ষে সহকারী পরিদর্শক গণ ও স্থানীয় নেতৃবৃন্দ বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন। শিক্ষার্থীরা এই নির্বাচনের ফলে শিশুকাল থেকেই তাদের ভোটাধিকার সম্পর্কে সচেতন হবে। তবে অনেকের ধারণা কাঁচা বয়সে ক্ষমতা ও নেতৃত্বের প্রলোভনে অর্থ ব্যয়, কারচুপি, ব্যালট বাক্স ছিনতাই ও কেন্দ্র দখল ইত্যাদি শব্দগুলোর সম্মুখীন হতে গিয়ে এ নির্বাচনের বিষয়টি শিক্ষার্থীদের ক্ষেত্রে হিতের বিপরীতও হতে পারে।

মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি, আলহাজ্ব এড. মোঃ হারুন-অর-রশিদ ফরিদ জানান, এ নির্বাচনে  শিক্ষার্থীদের ভবিষ্যৎ নেতৃত্ব ও নির্বাচনী জ্ঞান অর্জনে অগ্রনী ভূমিকা রাখবে। শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আতিকুল ইসলাম খাঁন জানান, শ্রীপুরে ৫২ টি স্কুল এবং ২৮ টি মাদ্রাসা সহ মোট ৮০ টি শিক্ষা প্রতিষ্ঠানে এ নির্বাচন হয়েছে।

তিনি শ্রীপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের নির্বাচন পরিদর্শনে গেলে বিপুল উৎসাহ, আনন্দ, উদ্দীপনায় বাচ্চারা ভোট দিতে দেখেন। তিনি জানান, এরা গণতন্ত্রের চর্চা শিখবে, ভোট কিভাবে দিতে হয় সেটা শিখবে। কোনো ভোট যাতে নষ্ট না হয়, সঠিক ভাবে ভোট দেওয়াটা শিখবে। জয়-পরাজয় মেনে নেয়াটাও শিখবে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তার জানান, এটি খুব ভালো একটি উদ্যোগ। এর মাধ্যমে আগামী যে নেতৃত্ব সেটি বেরিয়ে আসবে। প্রত্যেকে তার ভোটাধিকার সম্পর্কে সচেতন হবে এবং লিডারশীপ কোয়ালিটি গড়ে উঠবে।

ইফতেখার আহমেদ চৌধুরী অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) গাজীপুর জানান, গাজীপুরের ২১৮টি উচ্চ বিদ্যালয়ে সুষ্ঠ ও শান্তিপূর্ণ পরিবেশে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হয়েছে। তবে বাচ্চাদের মারামারির কারনে শুধু রানী বিলাসমনি স্কুলের নির্বাচন স্থগিত রাখা হয়েছে। অন্য কোথাও কোনো ঝামেলা হয়নি। তিনি জানান, ছোটকাল থেকেই নেতৃত্ব সুলভ মনোভাব গড়ে তোলার জন্যই এ নির্বাচন করা। তাদেরকে সাহসী নেতৃত্বসুলভ এবং স্কুল পরিচালনার ক্ষেত্রে তারা আরো বেশি কার্যকরী ও সামাজিক কর্মকান্ডে যাতে নিজেদের জড়াতে পারে সেক্ষেত্রে এ নির্বাচন তাদের বেশি উদ্বোদ্ধ করবে।