• মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

কে বড় ২১ ফেব্রুয়ারি নাকি খালেদা?


প্রকাশিত: ৪:২০ পিএম, ১৫ ফেব্রুয়ারি ১৮ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ২৩৩ বার

Bnp-khalada-www.jatirkhantha.com.bd.000

স্টাফ রিপোর্টার :   এবার বিএনপি ২১ ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে শহীদ মিনারে যাবে না বলে ঘোষনা দেয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে দেশের সর্বত্র।প্রশ্ন উঠেছে কে বড় ২১ ফেব্রুয়ারি নাকি খালেদা জিয়া??  আগে কাকে শ্রদ্ধা করবেন মায়ের ভাষাকে নাকি অন্য কাউকে? ‘দূর্যোগ’ আসতে পারে কিন্তু তার মানে কি কারো জেল হয়েছে বলেই এবার ২১ ফেব্রুয়ারি’র প্রথম প্রহরে শহীদ মিনারে য়াওয়া যাবে না!!বিএনপি’র দাবি- দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার জামিন না হওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত হয়েছে!! এতথ্য জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে এবার শ্রদ্ধা জানাবে যাবে না বিএনপি। তবে ভোরের প্রভাত ফেরিতে অংশ নেবে দলের নেতা-কর্মীরা।বৃহস্পতিবার নয়াপল্টনের দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত বেগম খালেদা জিয়ার জামিন না হওয়ার আশঙ্কা থেকে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

Bnp-khalada-www.jatirkhantha.com.bd.000.11পাকিস্তান আমলে রাষ্ট্রভাষা হিসেবে বাংলার মর্যাদা নিশ্চিত করতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির আন্দোলনে শহীদদের স্মরণে এই দিবসটি ব্যাপক মর্যাদা নিয়ে পালিত হয় দেশ জুড়ে। পরে দিবসটিকে জাতিসংঘ স্বীকৃতি দেয়ার পর এদিক শহীদ দিবসের পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবেও পালন হয়।

প্রতি বছর ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন আর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতা শেষে শহীদ মিনার খুলে দেয়া হয় সব সংগঠনের জন্য। প্রধান রাজনৈতিক দলগুলো রাতেই শ্রদ্ধা জানায় সেখানে।তবে গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত খালেদা জিয়া এবার শহীদ মিনারে যেতে পারবেন কি না, সেটা নিশ্চিত নয়।

কারণ, তার আপিল ও জামিনের আবেদন ঝুলে আছে রায়ের অনুলিপি না পাওয়ায়।আর পাঁচ দিন কর্মসূচি পালন শেষে তিন দিনের নতুন কর্মসূচি ঘোষণা করতে আজ সংবাদ সম্মেলন ডাকেন মির্জা ফখরুল। তিনি জানান, খালেদা জিয়ার ‍মু্ক্তির দাবিতে শনিবার তারা দেশ জুড়ে গণস্বাক্ষর, পরদিন জেলা প্রশাসকদের কাছে স্মারকলিপি এবং মঙ্গলবার ঢাকা ছাড়া সারা দেশে সমাবেশ করবেন।

এ সময় বিএনপি মহাসচিব ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন না করে সকালে প্রভাত ফেরিতে অংশ নেয়ার বিষয়ে দলের সিদ্ধান্ত জানান।খালেদা জিয়ার জামিন আবেদন করলে জামিন পেতে পারেন। তার আগেই এমন সিদ্ধান্ত কেন হয়েছে-এমন প্রশ্নে ফখরুল বলেন, ‘আমরা তো আগে থেকেই আশঙ্কা করছি। এই মামলা যখন থেকে করা হয়েছে, যখন দ্রুততার সঙ্গে মামলা পরিচালনা করা হয়েছে তখন থেকেই আমাদের শঙ্কা। কারণ সরকার চায় বেগম খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে সরিয়ে রাখতে।’