• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

কুফার কবলে টাইগাররা-জিততে হলে বিশ্বরেকর্ড করতে হবে গলে


প্রকাশিত: ৮:২৯ পিএম, ১০ মার্চ ১৭ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ২৭ বার

স্পোর্টস ডেস্ক রিপোর্টার :  কুফার কবলে টাইগাররা-জয়ের জন্য বাংলাদেশের সামনে ৪৫৭ রানের gggপাহাড় দাঁড় করিয়েছে শ্রীলঙ্কা। যার অর্থ হচ্ছে, জিততে হলে বাংলাদেশ দলকে করতে হবে বিশ্বরেকর্ড। গল টেস্টে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭৪ রান করেছে স্বাগতিকরা। বাংলাদেশ প্রথম ইনিংসে ৩১২ রানে অলআউট হওয়ায় জয়ের জন্য টাইগারদের চাই ৪৫৭ রান। লঙ্কানদের ইনিংসে সর্বোচ্চ ১১৫ রান করেন ওপেনার উপুল থারাঙ্গা।

টেস্টে ক্রিকেটে ৪১৮ রানের বেশি তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০০৩ সালে ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগা টেস্টে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রান তাড়া করে জিতেছিল ক্যারিবীয়রা। চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করেছিলেন সারওয়ান (১০৫) ও চন্দরপল (১০৪)। এ ছাড়া ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারা করেন ৬০ রান।

তবে শ্রীলঙ্কায় চতুর্থ ইনিংসে ৪০০ রান তাড়া করে জয়ের রেকর্ড নেই একটিও। লঙ্কানদের ঘূর্ণি উইকেটে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটা পাকিস্তানের। ২০১৫ সালে পালেকেল্লেতে ৩৮২ রান তাড়া করে পাকিস্তান। সেই ম্যাচে ইউনুস খান (১৭১) ও শান মাসুদ (১২৫) রান করেন।

চতুর্থ ইনিংসে ব্যাট করার ক্ষেত্রে পৃথিবীর সবচেয়ে খারাপ ভেন্যুগুলোর অন্যতম এই গল। চতুর্থ ইনিংসে এখানে ৩০০ রান হয়েছে মাত্র একবার। ২০১২ সালে ৫১০ রান তাড়া করতে গিয়ে পাকিস্তান করে ৩০০ রান। এই মাঠে সর্বোচ্চ তাড়া করে জয়ের ক্ষেত্রে রেকর্ডটা মাত্র ৯৯ রানের। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেট হারিয়ে ৯৯ রান করে শ্রীলঙ্কা। তাহলে বোঝা যাচ্ছে, গল টেস্টে জিততে হলে বাংলাদেশকে ইতিহাস ও বিশ্বরেকর্ড দুটোই করতে হবে।