• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

কাল শুরু বিশ্ব ইজতেমা- টঙ্গিতে আসছেন মুসল্লিরা


প্রকাশিত: ৪:১৩ এএম, ১২ জানুয়ারী ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৮১ বার

1মোস্তফা কামাল প্রধান   :   তুরাগ নদের তীরে কাল থেকে শুরু হচ্ছে দাওয়াতে তাবলিগের ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে জড়ো হতে শুরু করেছেন। লাখো মুসল্লির পদচারণায় এরই মধ্যে মুখরিত হয়ে উঠছে তুরাগের পূর্ব তীর। শিল্পনগরী টঙ্গীও যেন পেয়েছে নতুন প্রাণ।শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম এ সম্মেলন।

2 ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে প্রথম পর্ব। এরই মধ্যে ইজতেমার সার্বিক প্রস্তুতি শেষ হয়েছে। ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেল, খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর, জুড়নেওয়ালি জামাতের কামরা, তাশকিল কামরা, মাস্তুরাত (নারীদের) কামরার কাজ শেষ হয়েছে। মাঠে প্রতিধ্বনিরোধক ১৮০টি বিশেষ ছাতা মাইকসহ ৩৮০টি মাইক বসানো হয়েছে। মুসল্লিদের যাতায়াতে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সদস্যরা তুরাগ নদে ৭টি ভাসমান সেতু নির্মাণ করেছেন।

জঙ্গি তৎপরতার আশংকায় এবার পাকিস্তানের নাগরিকদের ময়দানে আসা ও ভিসার ব্যাপারে সতর্কতা আরোপ করা হয়েছে। বিদেশী মেহমানদের রিটার্ন টিকিট নিশ্চিত করে আসতে হবে। অন্যথায় বাংলাদেশে ঢুকতে না দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

মুসল্লিদের অবস্থান: প্রথমপর্বে ১৬ জেলার মধ্যে ঢাকা ১-৫ খিত্তায়, টাঙ্গাইল (৬-৮), ময়মনসিংহ (৯-১১), মৌলভীবাজার (১২), ব্রাহ্মণবাড়িয়া (১৩), মানিকগঞ্জ (১৪), জয়পুরহাট (১৫), চাঁপাইনবাবগঞ্জ (১৬), রংপুর (১৭), গাজীপুর (১৮-১৯), রাঙ্গামাটি (২০), খাগড়াছড়ি (২১), বান্দরবান (২২), গোপালগঞ্জ (২৩), শরীয়তপুর (২৪), সাতক্ষীরা (২৫) এবং যশোরের মুসল্লিরা ২৬-২৭ নম্বর খিত্তায় অংশ নেবেন।

আইনশৃংখলা : পাঁচ সেক্টরে ভাগ করে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। আজ থেকে পুলিশ, র‌্যাব ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রায় ১২ হাজার সদস্য মোতায়েন থাকবেন। এর আগে সোমবার থেকেই প্রতিটি প্রবেশপথে পুলিশ রয়েছে। র‌্যাবের কমিউনিকেশন উইং ও পুলিশের পক্ষ থেকে ১৮টি প্রবেশপথসহ চারপাশের গুরুত্বপূর্ণ স্থানে শতাধিক ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে।

১২ জোড়া বিশেষ ট্রেন : কাল বাদ জুমা ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা এবং শনিবার লাকসাম-টঙ্গী বিশেষ ট্রেন চলবে। ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ভোর ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত আপ মোনাজাত বিশেষ ৪ জোড়া এবং টঙ্গী-ময়মনসিংহ বিশেষ ২ জোড়া, ঢাকা-টঙ্গী ৪ জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। ১০ জানুয়ারি থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত ঢাকা অভিমুখী সব ট্রেন ২ মিনিট পর্যন্ত টঙ্গী স্টেশনে দাঁড়াবে।

গাড়ি পার্কিং : ঢাকা পুলিশ হেডকোয়ার্টার্স নির্ধারিত স্থানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নিয়েছে। চট্টগ্রাম বিভাগের মুসল্লিরা উত্তরা গাউছুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরিবে নেওয়াজ রোড), ঢাকা বিভাগের মুসল্লিরা সোনারগাঁ জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ি খালপাড় পর্যন্ত, সিলেট বিভাগের মুসল্লিরা উত্তরা ১২নং সেক্টর শাহমখদুম এভিনিউ, খুলনা বিভাগের মুসল্লিরা উত্তরা ১৬ ও ১৭নং সেক্টরের খালি জায়গা, রংপুর বিভাগের মুসল্লিরা কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও ১০নং সেক্টরের খালি জায়গা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের মুসল্লিদের পার্কিং প্রত্যাশা হাউজিং, বরিশাল বিভাগ থেকে আসা মুসল্লিরা ধউড় ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন এবং ঢাকা মহানগরীর মুসল্লিদের বহনকারী যানবাহন উত্তরায় শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২-এর আশপাশের খালি জায়গায় পার্কিং করতে বলা হয়েছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা : গাজীপুরের তথ্য কর্মকর্তা মো. রাহাত হাসনাত জানান, বুধবার থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃহত্তর জেলাগুলোর ঢাকাগামী যানবাহন চলাচল বন্ধ থাকবে। ১৫ ও ২২ জানুয়ারি আখেরি মোনাজাতের দিন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের আবদুল্লাহপুর থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত গাজীপুরের বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে।

চিকিৎসাসেবা : টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. পারভেজ হোসেন বলেন, গাজীপুর সিভিল সার্জন টঙ্গী ৫০ শয্যা হাসপাতালকে অস্থায়ীভাবে ১০০ শয্যায় উন্নীত করেছেন। টঙ্গী থানা প্রেস ক্লাব, টঙ্গী ঔষধ ব্যবসায়ী কল্যাণ সমিতি, রোটারি ক্লাব অব টঙ্গী, হামদর্দ ল্যাবরেটরিজ, ইবনে সিনা, গাজীপুর সিটি কর্পোরেশন, র‌্যাব, ইমাম সমিতিসহ অর্ধশতাধিক সেবামূলক প্রতিষ্ঠান বিনা মূল্যে ওষুধ সরবরাহ করবে।