• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

এশিয়ান কাপ হকিতে মহাফর্মে বাংলাদেশ


প্রকাশিত: ৩:২৬ পিএম, ৯ অক্টোবর ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৯৫ বার

স্পোর্টস রিপোর্টার :  ৩২ বছর পর ফের এশিয়ান হকিতে বাংলাদেশ। এবার নিজেরাই আয়োজক। আর মূল পর্ব শুরু হবার আগেই এসেছে সুসংবাদ। ?????????????????????????????এশিয়ান কাপ হকির একমাত্র প্রস্ততি ম্যাচে জাপানকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ দল।রোববার বিকেল তিনটায় মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়। খেলার ৭ মিনিটে গোল করে স্বাগতিকদের লিড এনে দেন মিলন হোসেন। আর ৩১ মিনিটে আশরাফুল ইসলামের গোলে আরো এগিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। জাপানের পক্ষে একমাত্র গোলটি করেন ওসুকু।

এবারের আসরে বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে আছেন রাসেল মাহমুদ জিমি। সহ-অধিনায়ক হিসেবে থাকছেন পুস্কর ক্ষিসা মিমো।এর আগে গেলো মার্চে ওয়ার্ল্ড হকি লিগে ঘানার বিপক্ষে পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে মাইকেল বেইডেনকে স্টিক দিয়ে আঘাত করেন দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড় সারোয়ার হোসেন। পরে তিনটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করা হয় তাকে। নিষেধাজ্ঞা থাকায় এশিয়া কাপের গ্রুপপর্বের তিন ম্যাচ খেলতে পারছেন না তিনি।

আগামী ১১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত দশম এশিয়া কাপ হকির লড়াই হবে বাংলাদেশে। পূর্বের মতো এবারের আসরে অংশ নিচ্ছে আটটি দল। দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। ভারত, পাকিস্তান, জাপানের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। গ্রুপ ‘বি’তে রয়েছে মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, চায়না ও ওমান। ফোর কোয়াটার-রুলসে এবার টুর্নামেন্টের ম্যাচগুলো হবে।

এশিয়া কাপ হকির প্রথম তিন আসরের শিরোপা ঘরে তোলে পাকিস্তান। পরবর্তীতে দাপট দেখায় দক্ষিণ কোরিয়া। তারা ১৯৯৩, ১৯৯৯, ২০০৯ এবং ২০১৩ সালে এশিয়ার হকির মুকুট জেতে। ভারত ২০০৩ এবং ২০০৭ সালে চ্যাম্পিয়ন হয়।টুর্নামেন্টের প্রতিটি ম্যাচ হবে মওলানা ভাসানী স্টেডিয়ামে। এবারের আয়োজনে মোট ২৪টি ম্যাচ হবে।

১১ অক্টোবর ভারত ও জাপানের ম্যাচ দিয়ে টুর্নামেন্টের পর্দা উঠবে। দুপুর ৩টায় তাদের ম্যাচটি অনুষ্ঠিত হবে। আর সন্ধ্যা সাড়ে ৭টায় নিজেরদের প্রথম ম্যাচে পাকিস্তানকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। ১৩ অক্টোবর ভারতের মুখোমুখি হবে স্বাগতিকরা। আর ১৫ অক্টোবর গ্রুপ পর্বের শেষ ম্যাচে জাপানের সঙ্গে নামবে বাংলাদেশ।