• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

এবার বদলে যাবে ঢালিউড


প্রকাশিত: ১২:৫৪ এএম, ৩০ সেপ্টেম্বর ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৫৩ বার

বিনোদন রিপোর্টার :  ১৬ তলা কমপ্লেক্স ১০ সিনেপ্লেক্সে এবার বদলে যাবে ঢালিউড। সাত বিঘা জমিতে ১৬ তলার eeপূর্ণাঙ্গ চলচ্চিত্র কমপ্লেক্স করবে সরকার বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। যেখানে ১০টি সিনেপ্লেক্স থাকবে বলে জানিয়েছেন তিনি। নিজের শেকড়ের ওপর দাঁড়ালে চলচ্চিত্রের ভবিষ্যৎ সুদৃঢ় হবে বলে মন্তব্য করে তথ্যমন্ত্রী বলেছেন, মূলত ২০০১ সাল থেকে বাংলাদেশের চলচ্চিত্রের অধঃপতনের ধারা শুরু হয়। যে ধাক্কায় সিনেমা হল ১৩৯৯ থেকে ৩২০ এ নেমে এসেছে।

শুক্রবার ছুটির দিনের রাজধানীতে চলচ্চিত্র কর্মশালার সনদপত্র বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী। বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেন্দার জাহিদ মিলনায়তনে ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন চলচ্চিত্র পরিবারের আহ্বায়ক চিত্রনায়ক ফারুক, চলচ্চিত্র লেখক সমিতির সভাপতি জামান আখতার, চিত্রকর নাজিব তারেক ও চিত্রনির্মাতা আশরাফ শিশির। এতে ৩ বছরে ৮টি ব্যাচের কোর্স করা ৫৬ নির্মাতাকে সনদ বিতরণ করেন তথ্যমন্ত্রী।

তথ্যমন্ত্রী অনুষ্ঠানে বলেন, চলচ্চিত্রের উন্নয়নের জন্য সরকার চেষ্টা করছে। প্রায় ৪০০ কোটি টাকা ব্যয় করে বিএফডিসি সংলগ্ন ৭ বিঘাতে ১৬ তলার পূর্ণাঙ্গ চলচ্চিত্র কমপ্লেক্স নির্মিত হবে। যেখানে ১০টি সিনেপ্লেক্স থাকবে। ৬ মাসের মধ্যে প্রকল্প পরিকল্পনা চূড়ান্ত হবে। তিনি এক পরিসংখ্যান তুলে ধরে জানান, ২০০০ সাল পর্যন্ত সারা দেশে সিনেমা হল ছিল ১৩৯৯টি।

২০০১ সাল থেকে হল কমতে শুরু করে। যা আজ দাঁড়িয়েছে ৩২০ এ। চলচ্চিত্র সমাজের খলচরিত্র জঙ্গীবাদের বিনাশে রাজনৈতিক শক্তির সহশক্তি বলে তিনি মন্তব্য করেন। অসাম্প্রদায়িক এবং মানবিক সমাজ নির্মাণের আত্মা বলে চলচ্চিত্রকে অভিহিত করে তিনি বলেন, চলচ্চিত্রকে নিজের শেকড়ের ওপর দাঁড়াতে হবে। তাহলে এর ভষ্যিৎ সুদৃঢ় হবে।

সনদ প্রাপ্তদের বিভিন্ন মাধ্যমে কাজ করার সুযোগ দেওয়া হবে বলে জানান তথ্যমন্ত্রী।অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ত্রিকোন চলচ্চিত্র শিক্ষালয়ের প্রতিষ্ঠাতা পরিচালক ইহতিশাম আহমেদ। উপস্থাপনা করেন মনিরা পারভীন।