• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

এবার চীনে ‘মুসলিম’ নামে নিষেধাজ্ঞা শিশুর নাম ইমাম হাজি ইসলাম নিষিদ্ধ


প্রকাশিত: ৭:৪০ পিএম, ২৭ এপ্রিল ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ৮০ বার

অনলাইন ডেস্ক রিপোর্টার : চীনে মুসলিম সংখ্যাগরিষ্ঠ জিনজিয়াং প্রদেশে শিশুদের মুসলিম নাম chinese-muslim-kids.www.jatirkhantha.com.bd.1রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াস’। এর আগে সেখানে দাড়ি রাখা ও বোরখা পরার ওপর একই নির্দেশনা আসে।

নতুন নির্দেশনা অনুসারে, কোন শিশুর নাম ‘ইমাম’, ‘হাজি’, ‘ইসলাম’, ‘কুরান’, ‘সাদ্দাম’, ‘মেদিনা’ ইত্যাদি রাখতে পারবে না মা-বাবা কিংবা অভিভাবকরা। এগুলোতে প্রচণ্ডভাবে ধর্মীয় (ইসলামিক) ‘স্বাদ’ রয়েছে দাবি করে সেগুলোর উপর এই নিষেধাজ্ঞা জারি করেছে চীন সরকার।
chinese-muslim-kids.www.jatirkhantha.com.bd
এসব নাম রাখলে সেখানে শিশুদের বসবাসে ‘পারমিট কার্ড’ প্রদান করা হবে না; যা কিনা স্বাস্থ্য, শিক্ষা ও অন্যান্য গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সুযোগ সুবিধা পাওয়ার পূর্বশর্ত। চীনে এই নতুন নির্দেশনাকে ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ এবং মতপ্রকাশের আন্তর্জাতিক অধিকারের লঙ্ঘন বলে নিন্দা জানিয়েছে মানবধিকার সংগঠনটি।

সাম্প্রতিক সময়ে জিনজিয়াং প্রদেশে হিংস্র ঘটনা এবং জাতিগত উত্তেজনা বিরাজ করছে, কিন্তু সরকারের এই সিদ্ধান্ত কোন শান্তিপূর্ণ সমাধানকে আরও জটিল করে তুলবে- সংস্থাটি উল্লেখ করেছে। তারা আরো বলে, এটি উইঘুরে জনগোষ্ঠির মধ্যে অসন্তোষ আরও বাড়াবে।

চীনে উইঘুরে ও হান জনগোষ্ঠীর মধ্যে সংঘর্ষ দীর্ঘদিনের এবং এই হান জনগোষ্ঠী সেখানে সরকারকে নিয়ন্ত্রয়ণ করে। সেখানে উইঘুরে জনগোষ্ঠী সরকারের নির্যাতনের শিকার এবং রাষ্ট্রীয় সুবিধা থেকে বঞ্চিত হয়ে দেশ থেকে পালিয়ে যেতে বাধ্য হচ্ছে।

দেশটির কমিউনিস্ট শাসকের ‘একনায়ক’ প্রবণতারও শিকার হয়েছে এখানকার মানুষ। জিনজিয়াং প্রদেশের মানুষের জন্য সরকারি টেলিভিশন দেখা এবং রেডিও অনুষ্ঠান শোনা বাধ্যতামূলক করেছে কমিউনিস্ট প্রশাসন।