• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

‘এগ ফ্রিজিং’ নামে এ্যাপল ফেসবুকের ডিম্বানু ব্যবসা !


প্রকাশিত: ৪:১৬ এএম, ১৭ অক্টোবর ১৪ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১৬৮ বার

 

apple-facebook-freeze-eggs-mainসন্তান ধারণের প্রশ্নে নারী কর্মীদের ‘স্বাধীনতা ও ক্ষমতা’ নিশ্চিত করার লক্ষ্যে ‘ডিম্বাণু সংরক্ষণ ভাতা’ দিচ্ছে প্রযুক্তি বিশ্বের দুই শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপল ও ফেসবুক। এর ফলে কর্মীরা সন্তান জন্মদান এবং পরিবার গোছানোর মতোই নিজেদের প্রতিষ্ঠানকে সেরা সেবা দিতে পারবেন বলে মনে করছে প্রতিষ্ঠান দুটো। তবে, অ্যাপল ও ফেসবুকের এই নতুন ‘মাতৃত্ব নীতি’ নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

আগামী জানুয়ারি থেকে অ্যাপল তাদের সব পূর্ণকালীন ও খণ্ডকালীন নারী কর্মীদের ডিম্বাণু সংরক্ষণ ও প্রক্রিয়াজাতকরণের জন্য ২০ হাজার ডলার পর্যন্ত বিশেষ ভাতা প্রদানের ঘোষণা দিয়েছে। এক বিবৃতিতে অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘আমরা নতুন একটা সম্প্রসারিত মাতৃত্ব-ছুটি নীতিসহ নারীদের জন্য নানা সুযোগ-সুবিধা বাড়িয়ে যাচ্ছি। বন্ধ্যত্বের চিকিৎসায় জোরদার প্রচেষ্টার অংশ হিসেবে আমরা ক্রিয়োপ্রিজারভেশন এবং ডিম্বাণু সংরক্ষণে সহায়তা দেব।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, অ্যাপল নারীদের ক্ষমতায়ন চায়, যাতে তাঁরা ভালোবাসার মানুষ ও পরিবার গোছানোর পাশাপাশি (কর্মস্থলে) তাঁদের সেরা কাজ করতে পারেন।’

এদিকে, এনবিসি নিউজ মঙ্গলবার জানিয়েছে, ফেসবুক সম্প্রতি ‘চিকিৎসাজনিত কারণ ছাড়াই’ নারী কর্মীদের জন্য ডিম্বাণু সংরক্ষণ ভাতা চালু করেছে। প্রযুক্তি বিশ্ব তো বটেই তার বাইরেও ফেসবুকের মতো এত বড় কোনো প্রতিষ্ঠানে এ ধরনের ভাতা চালু করার দৃষ্টান্ত খুবই কম। ফেসবুকের এক মুখপাত্র এনবিসিকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, কর্মীদের অনুরোধ এবং অন্যান্য কারণে এই জানুয়ারি থেকে তাঁরা এটা চালু করেন।

ডিম্বাণু সংরক্ষণ করে পরে ইচ্ছামতো সন্তান ধারণের জন্য তা কাজে লাগানোর এই প্রক্রিয়া সাধারণভাবে ‘এগ ফ্রিজিং’ নামে পরিচিত। বৈজ্ঞানিকভাবে এই পদ্ধতিকে ওসাইটে ক্রিয়োপ্রিজারভেশন ( Oocyte Cryopreservation) বলা হয়ে থাকে। সাধারণভাবে ইনফারটিলিটি বা বন্ধ্যত্ব হিসেবে পরিচিত শারীরিক সমস্যার চিকিৎসায় এই পদ্ধতি ব্যবহৃত হয়ে আসছিল। পাশাপাশি ক্যানসার আক্রান্ত বা অন্যান্য শারীরিক জটিলতার ক্ষেত্রেও নারীরা এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। তবে, ইচ্ছাকৃতভাবে দেরিতে সন্তান নিতে চান এমন নারীদের মধ্যে দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে এই পদ্ধতি। এই পদ্ধতিতে কম বয়সে নারীর উর্বরশক্তি ভালো থাকা অবস্থাতেই ডিম্বাণু নিয়ে তা মাইনাস ১৯৬ ডিগ্রির মতো তাপমাত্রায় বিশেষভাবে সংরক্ষণ করা হয় এবং প্রয়োজনীয় সময় শুক্রাণুর সঙ্গে নিষিক্ত করার ব্যবস্থা করা হয়।

যুক্তরাষ্ট্রে এমন এগ ফ্রিজিং বা ডিম্বাণু সংরক্ষণের জন্য প্রায় ১০ হাজার ডলারের মতো খরচ হয়। পাশাপাশি তা সংরক্ষণে প্রতিবছরের জন্য আরও ৫০০ ডলার করে খরচ পড়ে। সাধারণভাবে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত এভাবে ডিম্বাণু সংরক্ষণ করা যেতে পারে।

Cook-Zuckerbeg-618x400সম্প্রতি যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি কোম্পানিগুলোতে কর্মীদের জন্য মাতৃত্ব ও পিতৃত্ব ছুটিসহ নানা ধরনের পরিবার পরিকল্পনা সুযোগ-সুবিধা বাড়ানোর একটা প্রবণতা চোখে পড়ছে। বলা হচ্ছে অ্যাপল তার কর্মীদের আইনগতভাবে সন্তান দত্তক নেওয়ার আর্থিক দায়-দায়িত্ব বহন করছে। পাশাপাশি বেতনসহ পিতৃত্ব ছুটি এবং এমন আরও কিছু সুবিধাও বাড়িয়েছে অ্যাপল। এদিকে, ফেসবুকও নতুন মা-বাবা উভয়ের জন্যই বেতনস[starlist][/starlist]হ চার মাসের ছুটি দেওয়ার রীতি চালু করেছে।

তবে, সামাজিক যোগাযোগমাধ্যমসহ কিছু অধিকার গ্রুপ অ্যাপল ও ফেসবুকের মতো এত বড় কোম্পানির এমন নীতি ঘোষণা করার সমালোচনা করেছে। সমালোচকেরা বলছেন, এই কোম্পানিগুলোর সাংস্কৃতিক ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে আরও বেশি মনোযোগী হওয়া উচিত। পাশাপাশি সন্তান ধারণ এবং লালন-পালনে মা-বাবার সামাজিক ভূমিকার বিষয়েও আরও উদার হওয়া প্রয়োজন এসব কোম্পানির।