• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

উত্তপ্ত গার্হস্থ্য অর্থনীতি কলেজ-দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন


প্রকাশিত: ৪:১৭ পিএম, ১১ মার্চ ১৭ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ৯৪ বার

বিশেষ প্রতিনিধি  :  গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ ইনস্টিটিউট করার দাবি garhostoarthonity-www.jatirkhantha.com.bdনা আদায় হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা। এর আগে শনিবার সকাল থেকে আন্দোলনে নামেন  শিক্ষার্থীরা।

প্রথম তারা কলেজ ক্যাম্পাসের মধ্যে থাকলে দুপুর ২টার দিকে কলেজের সামনেই মিরপুর-আজিমপুর রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করে। এতে করে ওই রাস্তা দিয়ে যান চলাচল বন্ধ। পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে সেখানে নারী পুলিশ মোতায়েন করা হয়েছে। দুপুর ৩টার পর পরবর্তী কর্মসূচি ঘোষণা দিয়ে তারা রাস্তা থেকে সরে যান।

শনিবার বেলা ১১টার দিকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা করে কলেজ ক্যাম্পাসেই তারা অবস্থান নেন। কলেজের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে তারা নানা ধরনের স্লোগান দিচ্ছেন।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ১৯৬১ সালে গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রতিষ্ঠার পর থেকেই কারিকুলাম নিয়ন্ত্রণ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

২০১৪ সাল থেকে ঢাবির গার্হস্থ্য ইউনিট হিসেবে পরিচালিত হচ্ছে প্রতিষ্ঠানটি। তারপরও এটি পূর্ণাঙ্গ ইনস্টিটিউট না। তাই আমরা কলেজটি ঢাবির পূর্ণাঙ্গ ইনস্টিটিউট করা হোক। দাবি জানানোর পর শিক্ষা মন্ত্রণালয় ও ঢাবির উপাচার্যও আমাদের দাবিকে যৌক্তিক বলেছেন। সর্বশেষ মন্ত্রণালয়ে দাবি পূরণের বিষয়ে একটি কমিটিও গঠিত হয়েছিল। কিন্তু বর্তমানে সেই কমিটি ঠিকঠাক কাজ করছে না বলে অভিযোগ করেন তারা।

দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। সোমবার (১৩ মার্চ) সকাল ১০টায় নীলক্ষেত মোড় অবোরধ করে বিক্ষোভ করবে। বিকাল ৩টায় কলেজটির ছাত্রী ইশরাত জাহান কর্মসূচি ঘোষণা করেছেন।