• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

ইসির ওপর মানুষের বিশ্বাস জরুরি: রাষ্ট্রপতি


প্রকাশিত: ৯:০৬ পিএম, ৯ জানুয়ারী ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫৬ বার

বিশেষ প্রতিনিধি  :  নতুন নির্বাচন কমিশন গঠনের আলোচনায় সাংবিধানিক এই প্রতিষ্ঠানের উপর মানুষের আস্থার উপর জোর দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ইসি presidentগঠনে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে সোমবার জাসদের একাংশ ও বাসদের একাংশের সঙ্গে বৈঠকে এই মত তুলে ধরেন রাষ্ট্রপ্রধান।

এদিন বঙ্গভবনের দরবার হলে প্রথমে শরীফ নুরুল আম্বিয়া নেতৃত্বাধীন জাসদের ১২ সদস‌্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন আবদুল হামিদ। বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “রাষ্ট্রপতি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশনের উপর সাধারণ জনগণের আস্থা ও বিশ্বাস সবচেয়ে গুরুত্বপূর্ণ।

“তিনি আশা প্রকাশ করেন রাজনৈতিক দলগুলোর প্রস্তাব ও মতামত এ লক্ষ্যে ইতিবাচক ভূমিকা রাখবে। বাসদের সঙ্গে সংলাপে রাষ্ট্রপতি বলেন, জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজনৈতিক দলগুলোর মতৈক্য জরুরি। রাষ্ট্রপ্রধান আবদুল হামিদ সংলাপে এর আগে রাজনৈতিক দলগুলোর পরমত সহিষ্ণুতার সংস্কৃতি চর্চার উপর জোর দিয়েছিলেন। গ্রহণযোগ‌্য নির্বাচনের জন‌্য দলগুলোর সহযোগিতাও প্রত‌্যাশা করেন তিনি।

জাসদের ৫ প্রস্তাব

সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে দলের পক্ষ থেকে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে জাসদ। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা এবং গণতন্ত্রকে অগ্রসর করতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির উদ্যোগের প্রশংসাও করেছে দলটি।

প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, জাসদ প্রতিনিধি দল সাংবিধানিক সংস্থার প্রধান এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনারদের সমন্বয়ে সার্চ কমিটি গঠনের প্রস্তাব করেছে। একই সঙ্গে নির্বাচন কমিশনের কাজের ধারাবাহিকতা রক্ষায় একাধিক ধাপে কমিশনার নিয়োগের প্রস্তাব দেয়।

সার্চ কমিটি ও নির্বাচন কমিশনে মুক্তিযুদ্ধের চেতনার প্রতি বিশ্বস্ততা ও নিরপেক্ষতাকে যোগ‌্যতার মাপকাঠি হিসেবে বিবেচনার সুপারিশ করেছে জাসদ। রাষ্ট্রপতি একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের মাধ্যমে সেই প্রত্যাশা পূরণে সক্ষম হবেন, আশা প্রকাশ করেছে জাসদ। জাসদের প্রতিনিধি দলে ছিলেন মইন উদ্দিন খান বাদল, মুশতাক হোসেন, নাজমুল হক প্রধান প্রমুখ।

নির্বাচন কমিশন গঠনে পাঁচ দফা প্রস্তাব –

খালেকুজ্জামান নেতৃত্বাধীন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) দলের ১০ সদস্যের প্রতিনিধি দল সার্চ কমিটি ও নির্বাচন কমিশন গঠনে পাঁচ দফা প্রস্তাব দিয়েছে। প্রেস সচিব জয়নাল আবেদীন সংবাদিকদের বলেন, “বাসদ প্রতিনিধি দলের পক্ষ থেকে স্বাধীন নির্বাচন কমিশন গঠনের পাশাপাশি জাতীয় বাজেটে কমিশনের জন্য পৃথক বরাদ্দের প্রস্তাব করা হয়।”

বাসদ নির্বাচন কমিশনার হিসেবে সংবিধানের চার মূলনীতিতে বিশ্বাসী ব্যক্তিদের নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছে। নির্বাচন কমিশন গঠনে আইন ও বিধিমালা প্রণয়নের প্রস্তাব করেছে দলটি।

নির্বাচন কমিশনকে উপজেলা-জেলা-বিভাগ ও কেন্দ্র এই চার স্তরে ভাগ করার প্রস্তাব দিয়েছে তারা। একজন প্রধান নির্বাচন কমিশনারসহ প্রত্যেক বিভাগের জন্য একজন করে আট সদস্যের কমিশন গঠনের প্রস্তাব রেখেছে বাসদ।দলটি সংখ্যানুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থা এবং স্বাধীনভাবে স্থানীয় নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা করার প্রস্তাবও দিয়েছে।বাসদের প্রতিনিধি দলে ছিলেন রাজেকুজ্জামান রতন, বজলুর রশীদ ফিরোজ, রওশন আরা রুশো, শম্পা বসু প্রমুখ।