• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

ইউএসএ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে বেক্সিমকোর ওষুধ-রাব্বুর রেজা


প্রকাশিত: ৫:২৮ এএম, ২৬ জুন ১৫ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ১১৫ বার

rabbur reja-1-www.jatirkhantha.com.bd বিশেষ প্রতিবেদক.ঢাকা:  বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা বলেন, আমাদের দেশের ওষুধ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে রপ্তানি হয়। এবার যুক্তরাষ্ট্রে আমাদের ওষুধ রপ্তানির সনদ পেলাম। ফলে আমাদের দেশে উৎপাদিত ওষুধ যে বিশ্বমানের তা প্রমাণিত হলো। কারণ ইউএসএ থেকে প্রাপ্ত ওষুধ রপ্তানির সনদের ফলে এখন সারা বিশ্বে আমরা ওষুধ রপ্তানি করতে পারব। খুশির ব্যাপার হলো, আমাদের মতো একটা গরীব দেশের ওষুধ আমেরিকা সহ পৃথিবীর বিভিন্ন দেশের যে কোন লোক খেতে পারবে। গর্ব করে বলা যায়, আমাrabbur reja-2-www.jatirkhantha.com.bdদের দেশের ফার্মাসিউটিক্যালসের মান আমরা উন্নত পর্যায়ে নিয়ে যেতে পেরেছি।

সময় টেলিভিশনের ‘সম্পাদকীয়’ অনুষ্ঠানে, মোরশেদুল ইসলামের উপস্থাপনায় ‘ওষুধ শিল্পে নতুন দিগন্ত’ বিষয়ক আলোচনায় অংশ নিয়ে রাব্বুর রেজা এসব মন্তব্য করেন।

রাব্বুর রেজা আরো বলেন, আমেরিকা হলো পৃথিবীর সব থেকে বড় ওষুধের বাজার। ফার্মাসিউটিক্যালস ব্যবসার এক-তৃতীয়াংশ অর্থাৎ প্রায় ৪০০ বিলিয়ন ডলার ইউএসএ-এর বাজার। এখানে আমাদের ঢোকা মানে দেশের জন্য অনেক বড় ব্যাপার। এছাড়া বর্তমানে আমরা পৃথিবীর ৯০টিরও বেশি দেশে ওষুধ রপ্তানি করছি। কিন্তু এই রপ্তানিটা ছিলো মূলত এশিয়া ও আফ্রিকার বাজারে। এগুলো ছোট ছোট বাজার। ইউএসএর বাজারে ঢোকার সাথে সাথে দু’টো ব্যাপারে নিশ্চিত ভাবে বলা যায়, প্রথমত আমাদের দেশে উৎপাদিত ওষুধের কোয়ালিটি বা মান আন্তর্জাতিকভাবে স্বীকৃত হলো। দ্বিতীয়ত, আমাদের জন্য আন্তর্জাতিক বাজার উন্মুক্ত হলো অর্থাৎ ইউএসএর বাজার দিয়েই আমরা অন্যান্য বাজারে অনায়াসে ঢুকতে পারবো।