• শুক্রবার , ২৬ এপ্রিল ২০২৪

আদালতের আদেশ অমান্য করায় ৩ সচিবের বিরুদ্ধে হাইকোর্টের রুল


প্রকাশিত: ৩:৩৭ পিএম, ৩১ অক্টোবর ১৬ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৫৯ বার

হাইকোর্ট রিপোর্টার : শিশু আইনের অসঙ্গতি দূরীকরণের বিষয়ে যথা সময়ে আদালতে ব্যাখ্যা দাখিল না করায় সরকারের 222তিন সচিবের বিরুদ্ধে রুল জারি করেছে হাইকোর্ট। রুলে আদালতের আদেশ অমান্য করায় তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না- তা জানতে চেয়ে আগামী তিন সপ্তাহের মধ্যে তিন সচিবকে জবাব দিতে বলা হয়েছে।

সরকারের তিন সচিব হলেন- আইন সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক, একই মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও জাস্টিস উইংয়ের সচিব মো. শহিদুল হক ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব।আজ সোমবার দুপুরে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

শিশু আইনের অসঙ্গতির বিষয়ে তিন সচিবের কাছে ব্যাখ্যা চেয়ে গত ১৪ আগস্ট নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে তাদেরকে ওই ব্যাখ্যা দিতে বলা হয়। কিন্তু গত আড়াই মাসেও এই ব্যাখ্যা তারা দাখিল করেননি। আজ বিষয়টি শুনানির জন্য কার্য তালিকায় আসে। এসময় তিন সচিবের পক্ষে মো. মোজাম্মেল হক সময় চেয়ে আবেদন করেন।

ওই আবেদনটি দেখে আদালত বলে, আড়াই মাসেও কেন তারা জবাব দাখিল করতে পারলেন না। শিশু আইনের অসঙ্গতির কারণে বিচারিক আদালতে মামলার নিস্পত্তিতে যে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে এ পর্যায়ের আদালত তিন সচিবকে তলব করতে চাইলে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম মনিরুজ্জামান কবির বলেন, কেন তারা আদালতের আদেশ অমান্য করলেন এই বিষয়ে ব্যাখ্যা চাওয়া যেতে পারে। এরপরই হাইকোর্ট তিন সচিবের বিরুদ্ধে ওই রুল জারি করে।