• মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪

আজ সৌভাগ্যের রজনী পবিত্র শবেবরাত


প্রকাশিত: ১:১৫ এএম, ১১ মে ১৭ , বৃহস্পতিবার

নিউজটি পড়া হয়েছে ১৬০ বার

সুফি ইসলাম  :  আজ বৃহস্পতিবার দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবেবরাত। ফার্সি শব্দগুচ্ছ Sababorat-www.jatirkhantha.com.bd‘শবেবরাত’-এর বাংলা অর্থ সৌভাগ্যের রজনী। শাবান মাসের ১৪ তারিখ রাতটি বিশ্ব মুসলিম উম্মাহ পালন করে মহিমান্বিত সৌভাগ্যের রজনী হিসেবে। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এই রাতেই পরবর্তী এক বছরের জন্য সৌভাগ্য নির্ধারিত হয়।

শবেবরাতকে আরবিতে বলা হয়, লাইলাতুল বরাত। ইসলাম ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এ রাতেই নির্ধারিত হয় পরবর্তী এক বছরের হায়াত, রিজিক, আমল। এ রাতে রয়েছে আল্লাহর দরবারে পাপ মোচনের সুযোগ। সওয়াব লাভের উদ্দেশ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরাও এ রাতে ইবাদত-বন্দেগি, জিকির-আসকার, মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায় ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।

মহিমান্বিত এ রাতের ফজিলত সম্পর্কে বলা হয়েছে, এই রাতে মুমিনদের প্রতি আল্লাহর বিশেষ অনুগ্রহ বর্ষিত হয়। পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ,  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন।

শবেবরাত মুসলমানের কাছে রমজানের আগমনী বার্তা বয়ে আনে। এই রাতে মুসল্লিরা পাপ মোচনের আশায় রাতভর নফল নামাজ আদায় করবেন। রমজানের প্রস্তুতি হিসেবে অনেকে আজ রোজা রাখবেন। সন্ধ্যয় প্রতিবেশীর বাড়িতে ইফতার বিতরণের রেওয়াজও রয়েছে। অনেক পরিবারেই শবেবরাত উপলক্ষে হালুয়া-রুটি খাওয়ার প্রচলন রয়েছে।

শবেবরাত উপলক্ষে আজ বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রতিটি মসজিদে বিশেষ ওয়াজ মাহফিল ও জিকির-আসকার অনুষ্ঠিত হবে। প্রতি বছরের মতো এবারও ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদে রাতে ওয়াজ মাহফিল, কোরআন তেলাওয়াত, হাম্দ, নাত্, জিকির, মিলাদ, কিয়াম ও  দোয়ার আয়োজন করেছে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মাগরিবের নামাজের পর থেকে বিশিষ্ট আলেমরা রাতভর বয়ান করবেন। ফজরের নামাজের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ওয়াজ মাহফিল। এ ছাড়াও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় সংগঠন আলোচনা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

শবেবরাত উপলক্ষে শুক্রবার সাধারণ ছুটি। এদিন সংবাদপত্র প্রকাশিত হবে না। শবেবরাতের পবিত্রতা রক্ষায় রাজধানীতে বিস্ফোরক দ্রব্য, আতশবাজি, পটকা ও অন্যান্য ক্ষতিকারক দ্রব্য বহন এবং ফোটানো নিষিদ্ধ করা হয়েছে। ঢাকা মহানগর পুলিশ-ডিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।