• বৃহস্পতিবার , ২৫ এপ্রিল ২০২৪

আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ- তবে মধ্যপ্রাচ্যের কটি দেশে রোববার ঈদ


প্রকাশিত: ৪:১৫ এএম, ২৫ জুন ১৭ , রোববার

নিউজটি পড়া হয়েছে ২৬৮ বার

এস চৌধুরী  :  আজ চাঁদ উঠলে কাল বাংলাদেশে ঈদ হবে। ওদিকে মধ্যপ্রাচ্যে আজ রোববার ঈদ । রমজানের eid mubarok-www.jatirkhantha.com.bdরোজার শেষে খুশির সওগাত নিয়ে আসছে ঈদ উল ফিতর। আজ রবিবার শাওয়ালের চাঁদ দেখা গেলে আগামীকাল সোমবার সারাদেশে যথাযোগ্য ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় উদযাপিত হবে পবিত্র ঈদ উল ফিতর।

তবে রমজান মাস ৩০ দিন হলে ঈদ হবে আরো একদিন পর মঙ্গলবারে।আজ চাঁদ দেখা কমিটি বৈঠকে বসবে বিকালে। তবে সৌদি আরবে ঈদ হবে আজ রবিবার। ফলে কাল বাংলাদেশে ঈদ হওয়ার সম্ভাবনা সর্বাধিক।

প্রিয়নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, চাঁদ দেখে রোজা পালন করবে এবং চাঁদ দেখে ঈদ উদযাপন করবে। তিনি বলেছেন, চান্দ্র মাস ২৯ দিনেও হয় আবার ৩০ দিনেও হয়। যদি আকাশে মেঘ থাকায় চাঁদ দেখা না যায় তবে ৩০ দিনের গণনা পূর্ণ করবে।

এদিকে সৌদি আরবে রোববার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। শনিবার সন্ধ্যায় দেশটিতে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় এ ঘোষণা দেয়া হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে শনিবার মাগরিবের নামাজের  পর চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়।সভায় সৌদি আরবে শনিবার সন্ধ্যায় চাঁদ দেখা গেছে বলে জানানো হয়।

শনিবার শাওয়াল মাসের চাঁদ দেখার প্রেক্ষিতে রোববার এক সঙ্গে সৌদি আরব, জর্ডান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও ব্রুনাইয়ে ঈদুল ফিতর পালন করার সিদ্ধান্তের খবর পাওয়া গেছে।এছাড়া অস্ট্রেলিয়া ও জাপানে রোববার ঈদ উদযাপন করা হবে।