• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

‘আগামী দুই বছরে মধ্যে সিঙ্গাপুরের মত ঢাকানগরী সিসিটিভির আওতায়’


প্রকাশিত: ১১:৩৪ পিএম, ২৮ জুন ১৬ , মঙ্গলবার

নিউজটি পড়া হয়েছে ৩৮ বার

স্টাফ রিপোর্টার  :  অপরাধ করে ঢাকায় আর পার পাওয়া যাবে না বলে জানিয়েছেন,ডিএমপি asaduzzaman-www.jatirkhantha.com.bdকমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তিনি বলেছেন, আগামী ছয় মাসের মধ্যে পুরো ঢাকাবাসীকে ডাটাবেজ আর দুই বছরে মধ্যে সিঙ্গাপুরের মত নগরীকে সিসিটিভির আওতায় আনা হবে। এখানে কেউ অপরাধ করে পার পাবে না।মঙ্গলবার সকালে মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালে অনুষ্ঠিত আইনশৃংখলা ও ট্রাফিক ব্যবস্থাপনা-সংক্রান্ত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

ঈদ উৎসবমুখর হবে জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, ঈদে টানা ৯ দিনের ছুটিতে অনেক বেশি মানুষ গ্রামের বাড়িতে যাবেন। তাদের যাতায়াত নির্বিঘ্ন করতে ও রাজধানীর নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, নগরীর মার্কেট, লঞ্চ-বাস টার্মিনাল ও রেলস্টেশনে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। চুরি-ডাকাতি ঠেকাতে ডিএমপির পক্ষ থেকে চেকপোস্ট, টহলের ব্যবস্থা করা হয়েছে। এরই মধ্যে অজ্ঞান পার্টি, মলম পার্টি চক্রের দুই শতাধিক সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

আছাদুজ্জামান বলেন, ঢাকা শহরে এখন আর  অপরাধ করে পার পাওয়া যাবে না। আগামী দুই বছরের মধ্যে সিঙ্গাপুরের মতো সরকারি-বেসরকারিভাবে পুরো ঢাকা শহর সিসিটিভি ক্যামেরার (ক্লোজ সার্কিট ক্যামেরা) আওতায় আনা সম্ভব হবে।

একই সঙ্গে ছয় মাসের মধ্যে রাজধানী ঢাকায় সব ভাড়াটের ডেটাবেজে (তথ্যভাণ্ডার) তৈরি কাজ শেষ হবে। বিদেশের উন্নত শহরের মতো কম্পিউটারের বাটনে চাপ দিয়ে তথ্য জানা যাচ্ছে।এরই মধ্যে ডেটাবেজ থেকে তথ্য পেয়ে অনেক অপরাধীকে গ্রেফতার করা সম্ভব হয়েছে বলেও জানান ডিএমপি কমিশনার।

তিনি আরও বলেন, একটি কুচক্রী মহল দেশে নানা ধরনের ষড়যন্ত্র করছে। দেশের আইনশৃংখলা রক্ষায় অপরাধী, জঙ্গি দমনে সাধারণ মানুষের সহযোগিতা প্রয়োজন।এজন্য সব বাসাবাড়ি, অফিসে সিসি টিভি ক্যামেরা বসানোর আহ্বান জানান ডিএমপি কমিশনার।

মহাখালী বাস টার্মিনাল সড়ক পরিবহন মালিক সমিতি ও ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের এ সভায় বক্তব্য দেন- বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, ডিএমপির ট্রাফিক বিভাগের যুগ্ম কমিশনার মুসলেহ উদ্দিন আহমেদ প্রমুখ।