• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

‘আইনমন্ত্রী খেয়ালী ছাড়ুন-৩২ ও ১৯ ধারা বাতিল করুন-নইলে আন্দোলন’


প্রকাশিত: ৩:০২ পিএম, ১০ ফেব্রুয়ারি ১৮ , শনিবার

নিউজটি পড়া হয়েছে ১২৪ বার

স্টাফ রিপোর্টার :  প্রস্তাবিত ডিজিটাল কালো আইন সংশোধন ও ৩২, ১৯ ধারা অবিলম্বে বাতিল করার দাবি জানিয়ে সাংবাদিকরা বলেছেন, reporter-www.jatirkhantha.com.bd‘আইনমন্ত্রী খেয়ালী ছাড়ুন-অবিলম্বে তথ্য প্রযুক্তি অাইন নামে কালো অাইন এর ৩২ ও ১৯ ধারা বাতিল করুন’।একই সঙ্গে এই কালো আইনের ধারা বাতিল না করলে কঠোর অান্দোলনের হুশিয়ারী দিয়েছে সাংবাদিকরা।

শনিবার সকালে রাজধানীর শাহবাগে ‘অামরা সংবাদকর্মী’ ব্যানারে অায়োজিত মানববন্ধন থেকে এ হুশিয়ারী দেয়া হয়।এসময় তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর পদত্যাগও দাবি করেন সাংবাদিকরা।মানববন্ধনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী বলেন, সরকার অামাদের কথা দিয়েছিল ৫৭ ধারা বাতিল করা হবে।

কিন্তু বাতিলের নামে ডিজিটাল তথ্য প্রযুক্তি অাইনের নামে যে কালো অাইন করা হয়েছে তা কোনো ভাবেই গ্রহণ যোগ্য না। অামরা সংবাদকর্মীর দেশের জন্য কাজ করি, দেশের মানুষের জন্য কাজ করি। এই অাইন দিয়ে অামাদের কাজ বন্ধ করার ষড়যন্ত্র করা হচ্ছে। তিনি বলেন, এই কালো অাইন দিয়ে সাংবাদিকদের কণ্ঠ রোধ করার অপচেষ্টা চলছে। অবিলম্বে এই অাইন বাতিল না করলে কঠোর অান্দোলন করা হবে।

অাইনমন্ত্রী অানিসুল হকের সমালোচনা করে সোহেল হায়দার চৌধুরী বলেন, সারা দেশে সাংবাদিকদের মানে এই ৩২ ধারায় মামলা হবে। অাপনি কত জায়গায় গিয়ে লড়বেন। নাকি মন্ত্রণালয়ের কাজ করবেন। অাপনার এসব তালবাহানা বন্ধ করেন। কালো অাইন বন্ধ করেন।

ঢাকা রিপোর্টাস ইউনিটির সাধারণ সম্পাদক শুকুর অালী শুভ বলেন, কোন ধরনের কলা কৌশল, কালো অাইন কিংবা জেল জরিমানা করে অনুসন্ধানী  সাংকাদিকতা বন্ধ করা যাবে না। হয়রানি নির্যাতন বা কারো রক্তচক্ষু অামাদের থামাতে পারবে না। সত্য প্রকাশে, দেশ ও জাতির কল্যাণে, সত্যের সন্ধানে অামরা সদায় দুর্বার দুর্জয়। অামাদের অবিচল এ পথ চলা কোন বাধাই থামাতে পারবে না।তিনি বলেন, সাংবাদিকদের অনুসন্ধানী সাংবাদিকতা বন্ধ করতেই এই ৩২ ধারার করা হয়েছে। এই কালো ধারা বাতিল করতে হবে।

ঢাকা রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ অালম খান তপু বলেন, অামাদের দেশের সংবিধান বলে গণমাধ্যম স্বাধীন। কিন্তু সেই গণমাধ্যমের স্বাধীতনা অামরা দেখছি না। তাই অাজ অামরা রাজপথে নামতে বাধ্য হয়েছি। অামরা সংবিধানের অধিকার সমন্নত রাখতে চাই। তাই অবিলম্বে এই ৩২ ধারা বাতিল করতে হবে।

তিনি বলেন, এই ধারা বাতিল না হলে সাংবাদিকতা বলতে কিছু থাকবে না। এই কালো অাইন করে গণমাধ্যমকে সরকারের মুখোমুখি দাড় করানো হয়েছে। অবিলম্বে এই ৩২ ধারা বাতিল না হলে দূর্বার অান্দোলন গড়ে তোলা হবে বলেও হুশিয়ারী দেন এই সাংবাদিক নেতা।এসময় মানববন্ধন বিভিন্ন গণমাধ্যমের কয়েক’শ সংবাদকর্মী উপস্থিত ছিলেন।