• শুক্রবার , ২৯ মার্চ ২০২৪

‘অসহায়ভাবে তাকিয়ে দেখি গুরুত্বপূর্ণ ব্যক্তি রং সাইড দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছে’


প্রকাশিত: ৯:৫৮ পিএম, ২৫ অক্টোবর ১৫ , রোববার

নিউজটি পড়া হয়েছে ৭৮ বার

obaidul kader
এস রহমান:   সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কখনো কখনো অসহায়ভাবে তাকিয়ে দেখি কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তি রং সাইড দিয়ে গাড়ি নিয়ে যাচ্ছেন। পরিচিত কেউ হলে তাকে ফোন করি, ওপার থেকে জবাব আসে রাইট সাইড দিয়ে যাওয়ার ব্যবস্থা করো- তখন যাবো। প্রতিনিয়তই এভাবে আইন ভাঙছে। রবিবার সড়ক ব্যবস্থাপনা নিয়ে বেসরকারি সংস্থা ব্র্যাকের এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, গত রমজানের ঈদে বাইপাইল টু চন্দ্রা রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সে সময় পুলিশ বলল- রং সাইডে গেলে ১৫ মিনিটের পথ। আমি সায় দিইনি। সাড়ে চার ঘণ্টা জ্যামে বসে ছিলাম। এটা লোক দেখানো নয়, এতক্ষণ জ্যামে বসে থাকার জন্য বেশ কষ্টই করতে হয়।
ঢাকায় যানজট যেভাবে বাড়ছে, তাতে যেকোনো সময় এ শহর ‘অচল হয়ে যেতে পারে’ বলে নিজের দুশ্চিন্তার কথা তুলে ধরেন কাদের।

তিনি বলেন, এই নাভিশ্বাস, নরক যন্ত্রণা নাগরিকদের নিত্যসঙ্গী। কোথাও যেতে হলে যানজট ঠেলে যেতে হয়। এই অনুষ্ঠানে আসার সময়ও আমাকে যানজট ঠেলে আসতে হয়েছে, আপনাদেরও নিশ্চয়ই কষ্ট হয়েছে।
রাজধানীতে বাসে অতিরিক্ত ভাড়া আদায় করায় মালিকদের সমালোচনা করে মন্ত্রী বলেন, বাস মালিকদের সাথে কথা বলে নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু কোনো মালিকই তা মানছেন না। তারা অতিরিক্ত আদায় করছেন। এখানে মালিকদের প্রতিনিধিও আছেন। আপনারা সুন্দর সুন্দর কথা বলেন। মানুষকে কষ্ট দেবেন না প্লিজ।

ব্র্যাকের আয়োজনে সড়ক ব্যবস্থাপনা নিয়ে এই নীতি আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তত্ত্বাবধাক সরকারের সাবেক উপদেষ্টা হোসেন জিল্লুর রহমান।