• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

অল্প বয়সে স্তন বড় হলে প্রতিকারের উপায়!


প্রকাশিত: ৯:৪৫ পিএম, ৩ জুন ১৬ , শুক্রবার

নিউজটি পড়া হয়েছে ৩৭২ বার

ডা. সুলতানা কামাল  :   স্তন হল স্তন্যপায়ী প্রাণীদের শরীরে দুগ্ধ (স্তন্য) উৎপাদনকারী গ্রন্থি। স্ত্রী এবং 69পুরুষ উভয়লিঙ্গেই স্তন থাকলেও একমাত্র স্ত্রী প্রাণীই দুগ্ধ উৎপাদনে সক্ষম। বয়ঃসন্ধিকালে অর্থাৎ যৌবনাগমনে স্ত্রী শরীরে স্তন বিকশিত হতে আরম্ভ করে এবং আকারে বৃদ্ধি পায় ও স্থুলতা লাভ করে। সাধারণত ১৫ থেকে ১৮ বছর বয়সের মধ্যেই স্তনপরিণতি সম্পূর্ণ হয়।।

পুংশরীরে স্তন থাকলেও তা অপরিণত অবস্থাতেই থাকে এবং কয়েকটি বিরল ক্ষেত্র ব্যতীত তা থেকে দুগ্ধ নিঃসরণ হয় না। যৌবনপ্রাপ্ত স্ত্রীশরীরে পুষ্ট স্তনের আভাস প্রকটভাবে ফুটে ওঠে। প্রকৃতপক্ষে স্তন স্বেদগ্রন্থিরই বিবর্তিত রূপ। স্তন্যপায়ী প্রাণীর শরীরে স্বেদগ্রন্থি বিবর্তন লাভ করে স্তনে রূপান্তরিত হয়। মানবশরীরে দু’টি স্তন থাকে কিন্তু অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের বহুক্ষেত্রেই দুইয়ের অধিক স্তন পরিলক্ষিত হয়। যৌনমিলন কালে স্তন চুমু দিয়ে বিশেষ আনন্দ পাওয়া যায় ।

অল্প বয়সে স্তন বড়

অনেক কিশোরীকেই অল্প বয়সে বড় স্তন হওয়ার কারনে অনেক বিপদে পড়তে হয়। পুরুষদের কু নজর ছাড়াও বান্ধুবিদের কাছে হাসির পাত্র হতে হয়। অনেক সময় মানসিক ভাবে একেবারেই ভেঙ্গে পড়ে মেয়েটি। তবে কয়েকটি সহজ কাজ এ কষ্ট থেকে সহজেই দিতে পারে মুক্তি –

১। স্পোর্টস ব্রা ব্যবহার করুন।

২। ওড়নাটা দিয়ে বুকটা সুন্দর ভাবে ঢেকে দিন।

৩। শাড়ি যতটা সম্ভব কিছুদিন এড়িয়ে চলাই ভালো।

৪। একটু হাল্কা কালারের ড্রেস পরুন ।

৫। জিনস এর সাথে লং ফতুয়া আর ডিপ কালারের জরজেটের ওড়না ব্যবহার করতে পারেন।

৬। ফোম দেয়া ব্রা যতটা পারুন এড়িয়ে চলুন।

৭। ব্রার সাথে সেমিজ ব্যবহার করতে পারেন।

৮। স্তন ঢাকতে মাথার চুল বড় ও খোলা রেখে সামনের দিকে দিয়ে দিলে অনেক কিউট লাগবে।