• শনিবার , ২০ এপ্রিল ২০২৪

অর্থমন্ত্রীর বিরুদ্ধে এবার অর্থ প্রতিমন্ত্রী-আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাব ভুল..


প্রকাশিত: ২:১২ এএম, ১২ জুন ১৭ , সোমবার

নিউজটি পড়া হয়েছে ৭৪ বার

স্টাফ রিপোর্টার :  অর্থমন্ত্রীর বিরুদ্ধে এবার অর্থ প্রতিমন্ত্রী বক্তব্য দিয়েছেন। বলেছেন, বর্ধিত ভ্যাট ও আবগারি শুল্ক muhit-mannan-www.jatirkhantha.com.bdঅর্থনীতির জন্য সুফল বয়ে আনবে বললেও জাতীয় নির্বাচনের আগে ১৫ শতাংশ ভ্যাট ও ব্যাংক লেনদেনে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবকে ভুল বললেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। ইংরেজি দৈনিক দ্য ডেইলি সান কার্যালয়ে ভ্যাট নিয়ে এক গোল টেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

নতুন অর্থবছরের বাজেটে পণ্য ও সেবা বিক্রির ওপর অভিন্ন ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর বা ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। একইসঙ্গে ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি লেনদেনে আবগারি শুল্ক বাড়ানোর প্রস্তাবও করেছেন তিনি। আর এর বিরোধিতা করছেন ব্যবসায়ীসহ সাধারণ মানুষ।

ব্যবসা বাণিজ্যের ওপর বর্ধিত ভ্যাটের প্রভাব নিয়ে দ্য ডেইলি সান কার্যালয়ে গোলটেবিল বৈঠকেও অর্থমন্ত্রীর প্রস্তাবের সমালোচনা করেন বক্তারা। বৈঠকে নির্বাচনের আগে ভ্যাট ও আবগারি শুল্ক বাড়ানো সরকারের ভুল অবস্থান বলেও অর্থ প্রতিমন্ত্রী স্বীকার করেন।

বৈঠকে বিশেষজ্ঞরা বলেন, নতুন ভ্যাট আইন কার্যকর হলে বাড়বে মূল্যস্ফীতি। এই আইনের সঠিক প্রয়োগ না হলে মুদ্রাস্ফীতির মাত্রা ভয়াবহ হতে পারে বলেও আশংকা তাদের।