• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

অবশেষে ২৫ বছর পর বেকসুর খালাস এরশাদ


প্রকাশিত: ৫:৩৭ পিএম, ১৯ এপ্রিল ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ৩৪ বার

কোর্ট রিপোর্টার  :  বিমানের রাডার ক্রয় সংক্রান্ত দুর্নীতি মামলায় সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির HM-Ershad.www.jatirkhantha.com.bdচেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। একই সঙ্গে মামলার অন্য দুই আসামি বিমান বাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ ও সুলতান মাহমুদও খালাস পেয়েছেন।

মামলার দীর্ঘ ২৫ বছর পর আজ বুধবার ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ রায় ঘোষণা করেন। এছাড়া চার আসামির অন্যজন একেএম মুসা অনেক আগেই মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো মামলাটি দায়েরের পর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে চার্জশিট দাখিল করে। পরের বছরের ১২ আগস্ট মামলাটিতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

২০১৩ সালের ১১ জুন মামলাটির যুক্তিতর্ক শুনানিতে তৎকালীন বিভাগীয় বিশেষ জজ আদালত বিব্রতবোধ করেন। পরবর্তীতে মামলাটির বিচারের ভার ঢাকার সিনিয়র স্পেশাল জজ আদালতে ন্যস্ত হয়।

২০১৪ সালের ১৫ মে আত্মপক্ষ সমর্থন করেন এরশাদ। তিনি নিজেকে নির্দোষ দাবি করে লিখিত বক্তব্য দেন। মামলার অন্য দুই আসামি মমতাজ উদ্দিন আহমেদ ও সুলতান মাহমুদও সেদিন আদালতে আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেন।

মামলাটিতে ৩৮ জন সাক্ষীর মধ্যে তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক মঞ্জুর আহমেদসহ মোট ১২ জন সাক্ষী সাক্ষ্য দিয়েছেন। গত ১২ এপ্রিল রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপনের মাধ্যমে মামলার বিচারিক কার্যক্রম শেষে আজ বুধবার রায় ঘোষণা করেন আদালত।