• শুক্রবার , ১৯ এপ্রিল ২০২৪

অবশেষে অর্থমন্ত্রীর আশ্বাস..


প্রকাশিত: ৬:৫৮ পিএম, ৮ নভেম্বর ১৭ , বুধবার

নিউজটি পড়া হয়েছে ২০২ বার

স্টাফ রিপোর্টার :  দেশে উদ্যোক্তাবান্ধব পরিবেশ তৈরিতে করপোরেট করের হার কমানোর আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ?????????????????????????????????????????আগামী নির্বাচনের পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান তিনি। আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সেমিনারে অর্থমন্ত্রী এসব কথা জানান। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লিস্টেড কোম্পানি এ সেমিনারের আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, আগামী বাজেটে ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের স্বার্থে করপোরেট করের হার কমানো হবে। তিনি আরো বলেন, শেয়ারবাজারের স্বার্থে বেশকিছু সংস্কারমূলক পদক্ষেপ নিয়েছে সরকার। এখন বাজারের চলমান ধারা অব্যাহত থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশের শেয়ারবাজার রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করবে।

দেশে করপোরেট করের হার নিয়ে বিতর্ক রয়েছে অনেকদিন ধরেই। ব্যবসায়ীরা মনে করেন, এ হার অনেক বেশি। দীর্ঘদিন ধরে করপোরেট কর কমানোর দাবি করে আসছেন তারা। বর্তমানে শেয়ারবাজারে তালিকাভুক্ত সাধারণ কোম্পানিগুলোর জন্য কর হার ২৫ শতাংশ। আর ব্যাংক ও বীমা কোম্পানির জন্য ৪০ শতাংশ, মোবাইল কোম্পানির জন্য ৩৫ শতাংশ। শেয়ারবাজারের বাইরের ব্যাংক-বীমা ও মোবাইল কোম্পানির জন্য সাড়ে ৪২ থেকে ৪৫ শতাংশ।