২০১৭ হবে চীন-বাংলাদেশ বন্ধুত্বের বছর-শি জিনপিং

1বিশেষ প্রতিনিধি  :  সামাজিক-অর্থনৈতিকসহ সব খাতেই চীন ও বাংলাদেশ পরস্পর সহযোগিতা অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেছেন দুই দেশের নেতারা। আজ শুক্রবার বিকেলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বিপক্ষীয় বৈঠক শেষে এ ঘোষণা দেন।

এর আগে দুই দেশের মধ্যে ২৬টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। এ ছাড়া ছয়টি প্রকল্পের উদ্বোধন করা হয়।
এর মধ্যে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণ, সড়ক অবকাঠোমো, পায়রায় ১৩২০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণসহ বিভিন্ন প্রকল্প রয়েছে।

যৌথ ঘোষণায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে ফলপ্রসূ বৈঠক হয়েছে। চীন ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক এখন নতুন যুগের সূচনা করেছে। ২০১৭ সাল হবে চীন-বাংলাদেশ বন্ধুত্বের বছর। বাংলাদেশ ও চীন ভালো প্রতিবেশী ও বন্ধু।

‘ইতিহাসের নতুর মাত্রায় দুই দেশের সম্পর্ক জনগণের উন্নয়নে ভূমিকা রাখবে। সড়ক অবকাঠামো উন্নয়নে সহযোগিতা করবে চীন। সমুদ্রসীমা রক্ষায় যৌথভাবে কাজ করতে চায় চীন’, যোগ করেন শি জিনপিং।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চীনের প্রেসিডেন্টের সঙ্গে সফল বৈঠক হয়েছে। আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে দুই দেশের সম্পর্ক আরো উন্নত হলো। দুই দেশের মধ্যকার বিভিন্ন চুক্তি ও সমঝোতার মধ্য দিয়ে সম্পর্ক আরো প্রগাঢ় ও শক্তিশালী হলো। বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করতে চীন সহযোগিতা করবে। আজ শুক্রবার বিকেল ৩টার কিছু পরে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের গাড়িবহর প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাঁকে স্বাগত জানান।

পরে বৈঠকে বসেন দুই নেতা। বৈঠক শেষ হয় ৪টার কিছু পর। এরপর দুই নেতার উপস্থিতিতে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। পরে দুই নেতা যৌথ বিবৃতি দেন।  স্থানীয় সময় বেলা সাড়ে ১১টা নাগাদ চীনের প্রেসিডেন্টের বিমান ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে শি জিনপিংকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ।

এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিকেল ৪টায় হোটেল লা মেরিডিয়ানে চীনা প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এখানেই বিকেল ৫টায় তিনি বিএনপির চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করবেন। শি জিনপিং সন্ধ্যা সাড়ে ৬টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে যোগ দেবেন।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com