সিভেট বিড়ালের মলে দামি কফি!

ডেস্ক রিপোর্টার :  `সিভেট কফি’পৃথিবীর সবচেয়ে দামি কফি। এটি তৈরি হয় সিভেট জাতীয় বিড়ালের মল থেকে। ইন্দোনেশিয়ার cvet-kofi-www.jatirkhantha.com.bd.11সুমাত্রা দ্বীপে চাষ হয় এই কফি। এশিয়ান পাম সিভেট প্রজাতির প্রাণীর মল থেকেই তৈরি হয় কোপি লুয়াক নামের এই কফি।
সিভেটের শরীরের গন্ধই নাকি এই কফির স্বাদ ও ঘ্রাণের প্রধান কারণ।

এই কফি পার্শ্ববর্তী দেশ ভারতে প্রতি কিলোগ্রাম আট হাজার টাকায় পাওয়া যাবে। আরব সাগরীয় ও ইউরোপের দেশগুলোতে প্রতি কেজি ২০-২৫ হাজার টাকা।জানা যায়, বন্য বিড়াল গোত্রীয় এই প্রাণী নিয়মিত কফি খেয়ে থাকে। চাষের জন্য বিড়ালদের খাঁচাবন্দি করে স্বাভাবিকভাবে অথবা জোর করে কফি খাওয়ানো হয়।পরে সেখান থেকে মল সংগ্রহ করা হয়। পরে তা প্রসেসিং করেই তৈরি করা হয়ে থাকে কফি।cvet-kofi-www.jatirkhantha.com.bd

এই কফির পুষ্টিগুণ খুব বেশি বলে দাবি করা হয়। পাশাপাশি অন্যরকম পদ্ধতি হওয়ায় খরচও অনেক বেশি হয়।এই লুয়ার্ক কফি মধ্যপ্রাচ্য ও ইউরোপের দেশে সবচেয়ে বেশি চল রয়েছে। প্রতি কেজির দাম ২০-২৫ হাজার টাকা।ভারতের কর্ণাটকের পাহাড়ি এলাকা কুর্গে ‘কুর্গ কনসোলিডেটেড কমোডিটিস’নামে স্টার্ট-আপ ফার্ম তৈরি করে এই লাক্সারি কফি বানানো চলছে।

খুব ছোট আকারে শুরু করে তা ধীরে ধীরে বড় আকার নিচ্ছে। প্রথম বছরে মাত্র ২০ কেজি কফি তৈরি হয়েছিল।তারপরে ৬০ কেজি ও গত বছরে ২০০ কেজি কফি উৎপাদিত হয়েছে এবং বছরে অন্তত ৫০০ কেজি কফি উৎপাদিত হবে বলে আশা সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা নরেন্দ্র হেব্বারের।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com