শাড়িপূরাণ – মৌ মধুবন্তী

33হ্যালোঃ অনেকদিন তোমাকে দেখিনা, শাড়িতে দারুণ লাগছে
উত্তরঃ শাড়ির কথা আমি শুনতে চাই না। আমাকে না দেখার জন্য ব্লক করেছ। কি করে দেখবে? চুরি করা আইডি দিয়ে?
হ্যালোঃ জানি সে আমার বদমেজাজ, তোমার জন্য অভিমান। আজ আবার শাড়ি পরে ছবি দাও
উত্তরঃ তোমার আইডি খুঁজে না পাওয়া পর্যন্ত আমি শাড়ি পরে ছবি দেব না। তোমার যা কিছু ভালো লাগার সব পোস্ট করা বন্ধ
হ্যালোঃ ওই যে নীল আর বেগুনী গাঁথা শাড়িটার কথা কি তোমার মনে আছে? কত কি কায়দা করে সেই শাড়ি কিনেছিলাম তোমার জন্য। শাড়ি হাতে পেয়ে তোমার সে কি আনন্দ!
উত্তরঃ ওসব অন্ধকার যুগের কথা ,মনে রাখিনা।আর আমি ফেক আইডির সাথে কথা বলিনা।
হ্যালোঃ এটা ফেক না,আমি আমার ফোন থেকেই কল দিয়েছি, আমার নাম আছে সেখানে। তুমি ফোন ধরেছ আমি জেনেই। আর যে কোন কথা খুঁজে পাচ্ছিনা, বরাবর তোমাকে ভয় পেয়েছি, যুক্তিতে তোমার সাথে জিততে পারিনি কোন দিন তাই জিদ করেছি।আর তুমি ঠান্ডা মাথায় কত সুন্দর বুঝিয়েছ। আমার সব বিদ্যা হার মেনে বিড়াল।ল্যাজ গুটিয়ে তোমার পোষ মানা।
উত্তরঃ এখন আমার রাগ হচ্ছে, আর রাগ হলে আমি বয়েল্ড মিল্ক খেতে অস্থির হয়ে যাই। এখন বাড়িতে দুধ নেই। বিড়ালের কোন জায়গা নেই
হ্যালোঃ তুমি রাগ সঙ্গীত ভালোবাসো, তাই তোমাকে রাগবৌ বলেই ডাকতাম। আজ আর সেই সাহস নেই। আজ তুমি রাগ শাড়ি । এই নামে ডাকি
উত্তরঃ আমার নামটা ভুলে না গেলে তাই ধরে ডাকলেই ভালো। তবে সেই সুযোগ তোমাকে দিচ্ছিনা । আমিও তোমাকে ব্লক দেব এই ফোনে, ই-মেই্লে। যেন জগতের কোন সংযোগে তুমি আমাকে ও আমার কন্ঠস্বরকে খুজে না পাও।
হ্যালোঃ তুমি নিষ্ঠুর নও। জানি। তোমার ভেতর ভালোবাসা সিন্ধু আর প্রগাঢ় আত্মবিশ্বাস তোমাকে মাথা উচু করে চলতে শিখিয়েছে। যা কিছু অপরাধ আমার। একটি মন্তব্যের জন্য আমার ভেতর তোলপাড় আর সেই তোলপাড়ে আমি তোমাকে ব্লক করেছি, প্লেট ভেঙ্গেছি, কাপ ভেঙ্গেছি, অল্পের জন্য ল্যাপটপ বেঁচে গেছে। বেঁচে গেছে তোমার দুরন্ত ভালোবাসা।
উত্তরঃ আজ বেঁচে যাক, ফোন, ফোনের সংলাপ, আর আমার আগামী ও তোমার অতীত। এখন আমি শাড়ি , এখন আমি শাড়িরাগ, রাগ সঙ্গীত আমার আমৃত্যু ভালোবাসা ও অন্তস্থীত সুমেয় জগত। শাড়ি আমার কল্যাণ।
হ্যালোঃ বিদায় দিয়ে দিলে? ভালো থেকো। ফোনটা কেটে দাও।আমার সাহস হচ্ছে না। আমি শাড়ির কাছে এখন মৃত। একটি শাড়ি পাঠাবো।
উত্তরঃ না। শাড়ির ভাঁজে ললিত কলা, শাড়ির ভাঁজে বাস । শাড়ি ছেড়ে সব কিছুই হবে আমার পরিবাস। নাইবা রাখলাম মনে, তুমি থাক যেই না বনে। আমার স্মৃতি আমার বাস –সবই এখন অতীত সবই এখন অনভ্যাস ।
অনভ্যাসের দ্বন্দ্ব
সব যোগাযোগ বন্ধ..

টরন্টো, কানাডা।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com