‘রোহিঙ্গাদের সহায়তা করবে ইন্দোনেশিয়া’

বিশেষ প্রতিনিধি  :  রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশকে সব ধরনের সহায়তা করবে ইন্দোনেশিয়া। মঙ্গলবার রাত সোয়া ৮টার Retno-www.jatirkhantha.com.bdদিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে যৌথ সাংবাদ সম্মেলনে এ কথা বলেন ঢাকায় সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি।সংবাদ সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীও কথা বলেন।

সংবাদ সম্মেলনে মিয়ানমারে চলমান রোহিঙ্গাবিরোধী অভিযানের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেতনো মারসুদি। তিনি বলেন, রাখাইন রাজ্যে সরকারের হামলায় যে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে তা অচিরেই শেষ হতে হবে। এর জন্য যা যা করণীয় সেক্ষেত্রে বাংলাদেশকে সমর্থন দেবে ইন্দোনেশিয়া।

তবে সাংবাদিকদের প্রশ্নের কোনও উত্তর না দিয়ে একটি লিখিত স্টেটমেন্ট পড়ে চলে যান ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। লিখিত বক্তব্যে তিনি আরও উল্লেখ করেন, নির্যাতিত রোহিঙ্গাদের প্রতি বাংলাদেশ সমবেদনা দেখাচ্ছে এবং সহযোগিতা করছে। একে ইন্দোনেশিয়া সমর্থন করে।

এর আগে রোহিঙ্গা সংকট সমাধানের উপায় খুঁজতে মঙ্গলবার দুপুরে বাংলাদেশ সফরে আসেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। পরে বিকাল ৪টায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় রোহিঙ্গা ইস্যুতে তাদের মধ্যে বৈঠক হয়। এক ঘণ্টার বেশি সময় ধরে চলে এ বৈঠক।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিবসহ বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর তিনি গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও পূর্ব নির্ধারিত বৈঠকে মিলিত হন। সেখানে রোহিঙ্গা সংকট সমাধানে তাদের মধ্যে আলোচনা হয়।

সফর শেষে মঙ্গলবার রাতেই ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে। অবশ্য এর আগে সোমবার তিনি মিয়ানমার সফর করেন। সেখান থেকেই বাংলাদেশে আসেন রেতনো মারসুদি।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com