‘রায়ের ড্রাফট লিখেছে একটি ইংরেজি পত্রিকার সম্পাদক?’

বিশেষ প্রতিনিধি :  একটি ইংরেজি পত্রিকার সম্পাদক রায়ের ড্রাফট লিখে দিয়েছেন’ বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগ tapos-www.jatirkhantha.com.bdআইনজীবী পরিষদের সদস্য সচিব ও সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপস। রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (১নং) দক্ষিণ হলে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এমন মন্তব্য করেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে দেয়া রায়ে অপ্রাসঙ্গিক ও অসাংবিধানিক বক্তব্যে সংক্ষুদ্ধ হয়েছেন আইনজীবীরা। এ কারণে রায়ে দেয়া অপ্রাসঙ্গিক বক্তব্যগুলো বাতিলের দাবি জানিয়ে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশে ফজলে নূর তাপস বলেন, ‘আমরা জানি কারা এ ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত। জাতির কাছে একে একে তাদের মুখোশ উন্মোচন করা হবে।’

তিনি বলেন, ‘আমরা জানি এ রায়ের ড্রাফট কোথা থেকে এসেছে। একটি ইংরেজি পত্রিকার সম্পাদক এ ড্রাফট লিখে দিয়েছেন। আমরা এ কাজের নিন্দা জানাই।স্বপ্রণোদিত (সুয়োমোটো) হয়ে দেয়া রায়ের অংশ এক্সপাঞ্জ করারও দাবি জানান তিনি।

ব্যারিস্টার তাপস আরও বলেন, ‘আমাদের কথা একদম পরিষ্কার। আপনারা জানেন, ষোড়শ সংশোধনী বাতিলের যে রায় হয়েছে, সেই রায়ে যে সার্টিফিকেট দেয়া হয়েছিল, সেটি একটি পয়েন্টে দেয়া হয়েছিল। সেটি হলো আর্টিকেল ৯৬ (২,৩,৪,৫,৬,৭) প্রযোজ্য হবে কি না, সাংবিধানিক হবে কি না। কিন্তু আমরা দুঃখের সঙ্গে লক্ষ্য করেছি, সেই ইস্যু বাদ দিয়ে ভিন্ন ইস্যু নিয়ে কথা বলা হয়েছে। একটি অপশক্তি ষড়যন্ত্র করেছে।’

তিনি বলেন, ‘আপনারা জানেন, যখনই দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, সংবিধান ও গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে, আইনজীবী সমাজ তখনই জেগে উঠেছে, রুখে দাঁড়িয়েছে। আজ সেই ষড়যন্ত্র দানা বেধেছে। তাই আইনজীবী সমাজের এই প্রতিবাদ সমাবেশ। আমাদের এই প্রতিবাদ সমাবেশ চলবেই।’

‘অপ্রাসঙ্গিক, অসাংবিধানিক, অগণতান্ত্রিক যেসব বক্তব্য লেখা হয়েছে ছয়জন বিচারপতি সেটার সঙ্গে একমত পোষণ না করে বিরত থেকেছেন। আমরা তাদের ধন্যবাদ জানাই। সঙ্গে সঙ্গে অপ্রাসঙ্গিক বক্তব্যগুলো অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানাই’- বলেন ব্যারিস্টার তাপস।

আগামী বুধবার ষোড়শ সংশোধনীর রায়ে অপ্রাসঙ্গিক মন্তব্য করার প্রতিবাদে শান্তিপূর্ণভাবে মানববন্ধন কর্মসূচি পালন করা হবে বলেও উল্লেখ করেন তাপস। বলেন, সারা দেশব্যাপী সব বারে আমাদের এই প্রতিবাদ সমাবেশ আয়োজিত হচ্ছে এবং তাতে জনগণ আছে। বৃহস্পতিবারও আমাদের কর্মসূচি পালন করা হবে।

সমাবেশে আরও বক্তব্য রখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু, প্রেসিডিয়াম সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি, ডালিয়া খানম এমপি, ফজিলাতুন্নেসা বাপ্পী এমপিসহ সিনিয়র-জুনিয়র আইনজীবীরা।

অন্যদিকে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পক্ষে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আপত্তিকর বক্তব্য দেয়ায় আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হককে অপসারণ ও গ্রেফতারের দাবি জানানো হয়।সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com