মন্ত্রীসভায়-ভিআইপিদের জন্য আলাদা লেন প্রস্তাব

05-02-18-PM_Cabinet Meeting-1
বিশেষ প্রতিনিধি :  উল্টোপথে চলাচল ঠেকাতে মন্ত্রীসভায় এবার ভিআইপিদের জন্য আলাদা লেন প্রস্তাব করা হয়েছে।একই সঙ্গে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিসের মত জরুরি সেবার যানবাহন এবং ভিআইপিদের চলাচলের জন্য রাজধানীর রাজপথে আলাদা লেইন করতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে প্রস্তাব পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, “মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নরমাল একটা অনুরোধ জানানো হয়েছে প্রস্তাবটি পরীক্ষা করে দেখার জন্য।”

ওই প্রস্তাবে বলা হয়েছে, ‘উন্নত বিশ্বের অনেক দেশে’ জনবহুল গুরুত্বপূর্ণ শহরে সেবাকাজে নিয়োজিত যানবাহনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচলের জন্য সড়কে পৃথক লেইন রয়েছে। ঢাকা মহানগরীর সড়কে অনুরূপ লেন তৈরি করা হলে সেবা খাতের যানবাহনসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের চলাচল সহজতর হবে।মন্ত্রিপরিষদ সচিব বলেন, “আমাদের এখানে ভিআইপিরা ডান দিক দিয়ে যায়, উল্টো দিক দিয়ে যায়, নানা রকমের ঝামেলা হয়। ভিআইপিদের অনেক সময় যাওয়া লাগে, প্রয়োজন হয়। বিশেষ করে ইমাজেন্সি সার্ভিস, অ্যামুলেন্সের লোকটা যে মারা যাচ্ছে, ফায়ার সার্ভিস, পুলিশেরও দরকার হয়।”

ঢাকা মহানগরীর যানজট নিরসনে সরকার নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের প্রস্তাবে বলা হয়, জনআধিক্য, যানবাহনের সংখ্যা বৃদ্ধি ও প্রয়োজনীয় রাস্তার স্বল্পতার কারণে শিগগিরই এর সমাধান কঠিন। তীব্র যানজটের কারণে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সেবা খাতের যানবাহনগুলোর চলাচল প্রায়ই মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একজন কর্মকর্তা বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের প্রস্তাবটির ওপর ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ মতামত তৈরি করছে। তবে এর ভবিষ্যৎ নিয়ে এখনই কিছু বলা যাচ্ছে না।

যানজটের ঢাকা শহরে মন্ত্রী-এমপিসহ প্রভাবশালীদের উল্টোপথে গাড়ি চালানো বন্ধ করতে বিভিন্ন সময় আহ্বান জানিয়ে আসছেন সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের। এ বিষয়ে পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন সময় সতর্ক করা হয়েছে।ট্রাফিক পুলিশ এ ব্যাপারে তৎপর হওয়ার পর গতবছর বেশ কয়েক দিন বিভিন্ন রাস্তায় উল্টোপথের গাড়ি আটকে জরিমানা ও মামলা করা হয়। একজন প্রতিমন্ত্রীসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার গাড়িকেও সে সময় জরিমানা দিতে হয়।

ভিআইপি ব্যক্তিদের গাড়ি যাতে কোনোভাবেই রাস্তার উল্টো দিকে চলতে না পারে সে ব্যাপারে ২০১৬ সালে একটি সংসদীয় উপ-কমিটি ‘কঠোর’ হওয়ার সুপারিশ করে।ভিআইপিদের উল্টোপথে চলাচল ঠেকাতে এর আগে ঢাকায় সড়কে প্রতিবন্ধকতা তৈরি করে যন্ত্র বসানো হলেও কিছু দিনের মধ্যেই তা অকার্যকর হয়ে যায়।

 

 

Facebook Auto Publish Powered By : XYZScripts.com