‘ভালো রিটার্ন আসবে এ-নিশ্চয়তা দিন’

স্টাফ রিপোর্টার :  মেলা কিংবা বিনিয়োগকারী সপ্তাহ পালন করলেই পুঁজিবাজারে আস্থা আসবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক stock ma-www.jatirkhantha.com.bdউপদেষ্টা ড. মসিউর রহমান। তিনি বলেন, ভালো রিটার্ন আসবে এ-নিশ্চয়তা দিনতে হবে।  আস্থা আনতে প্রয়োজন ইনভেস্টমেন্ট ইনস্ট্রুমেন্ট ও দীর্ঘ মেয়াদী বিনিয়োগ ঘাটতি পূরণ। বুধবার (৪ অক্টোবর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০১৭ উপলক্ষে ‘বিনিয়োগকারী শিক্ষা ও বিনিয়োগকারী সুরক্ষা’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. মসিউর রহমান বলেন, পুঁজিবাজারে এই মুহূর্তে ইনভেস্টমেন্ট ইনস্ট্রুমেন্টের ঘাটতি রয়েছে। বিশেষ করে বাজারে নিম্ন ও মধ্যম আয়ের মানুষের আস্থা এবং বিনিয়োগের যথেষ্ট ঘাটতি রয়েছে। পাশাপাশি ঘাটতি রয়েছে দীর্ঘ মেয়াদী বিনিয়োগের। বন্ড ইস্যুর মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা নিয়ে বড় বড় প্রকল্পগুলো নেওয়ারও আহ্বান জানান মসিউর রহমান।

বড় বিনিয়োগকারীরা ঝুঁকি নিয়ে সাহস করে বিনিয়োগ করেন উল্লেখ করে তিনি বলেন, কিন্তু নিম্ন ও মধ্যম আয়ের বিনিয়োগকারীদের বাজারে কোনো ইনস্ট্রুমেন্ট না থাকায় তারা পুঁজিবাজারে বিনিয়োগ করছেন না। তারা প্রধান উপকরণ হিসেবে ব্যাংকে আমানত এবং সঞ্চয় পত্রে বিনিয়োগ করছেন।

তিনি বলেন, নিম্ন ও মধ্যম আয়ের এবং দীর্ঘ মেয়াদী বিনিয়োগকারীদের বাজারে আকৃষ্ট করতে ঝুঁকিপুর্ণ শেয়ারের ঘাটতি কমাতে হবে। ঘাটতি ইনস্ট্রুমেন্টগুলো পূরণ করতে হবে। ভালো মুনাফা সম্পূর্ণ সরকারি ও বহুজাতিক কোম্পানি এবং বেশি রিটার্ন আশা সরকারি নিয়ন্ত্রণ সংস্থাগুলোকে পুঁজিবাজারে আনতে হবে। পাশাপাশি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ বাড়ালে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে।

তিনি বলেন, ব্যাংকে ডিপোজিট ও সঞ্চয় পত্রের সুদের হারের চেয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করলে ভালো রিটার্ন হবে এই নিশ্চয়তা দিতে পারলেই বিনিয়োগকারীরা বাজারে আসবে। তার কারণ এখনো শহর ও গ্রামের বেশির ভাগ মানুষ বিনিয়োগের জায়গা না পেয়ে সঞ্চয় আবাসন খাতে এবং জমিতে বিনিয়োগ করেন।

স্বাগত বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারীদের সচেতনতার বৃদ্ধির জন্য আগারগাঁওয়ে বিনিয়োগ শিক্ষা ২ দিনের পরিবর্তে ৫ দিন করা হবে। পাশাপাশি পুঁজিবাজার এবং এখানে বিনিয়োগের বিষয়ে পাঠ্যপুস্তকে একটি অধ্যায় রাখতে সরকারকে আহ্বান জানান তিনি।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com