‘বিশ্ব পরিবেশ দিবস আজ-‘বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’

বিশেষ প্রতিনিধি  :  বিশ্ব পরিবেশ দিবস আজ রবিবার। পরিবেশ দূষণের হাত থেকে এ ধরীত্রিকে poribas-www.jatirkhantha.com.bdবাঁচানোর অঙ্গীকার নিয়ে প্রতিবছর ৫ জুন দিবসটি পালিত হয়ে আসছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পৃথক পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, সরকার পরিবেশ ও বন্যপ্রাণী সুরক্ষায় অত্যন্ত আন্তরিক। পরিবেশ, প্রতিবেশ, বন ও বন্যপ্রাণী রক্ষায় সকলকে সচেষ্ট হতে হবে। নতুন প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তুলতে আমাদের কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, সরকার রূপকল্প ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। উন্নয়নের সকল ক্ষেত্রে পরিবেশ এবং জীববৈচিত্র্যকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। বায়ু, পানি এবং মাটির দূষণ রোধে এরই মধ্যে নানা ব্যবস্থা নেয়া হয়েছে।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু তাঁর বাণীতে বলেন, এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রেক্ষাপট খুবই তাত্পর্যপূর্ণ। একথা বলার অপেক্ষা রাখে না যে, পৃথিবীর মতো বাসযোগ্য আর কোন গ্রহ নেই। এ ধরীত্রিতেই আমাদের বাস করতে হবে। সে বিবেচনায় টেকসই উন্নয়নের মূলমন্ত্র নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, বিশ্ব পরিবেশ দিবস দেশ তথা সারাবিশ্বের বিপুল জনগোষ্ঠী এবং প্রাণীর কল্যাণ বয়ে আনবে।

এদিকে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নানা কর্মসূচীর মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হবে। এ উপলক্ষে সরকারি-বেসরকারি সংগঠন নানা কর্মসূচী হাতে নিয়েছে। এসব কর্মসূচীর মধ্যে রয়েছে আলোচনা সভা, চিত্রাংকন ও প্রদর্শনী এবং শোভাযাত্রা। পরিবেশ অধিদপ্তর দিবসটি উপলক্ষে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সকাল ১১টায় এক সেমিনারের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি থাকবেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com