বায়ু দূষণ কমাতে এবার আসছে বৈদ্যুতিক কার

 

আসমা খন্দকার : বায়ু দূষণ কমাতে এবার আসছে বৈদ্যুতিক কার। ইতিমধ্যে এর ডিজাইনও করা rlectric-car-www-jatirkhantha-com-bdহয়েছে। গাড়িগুলো স্বচালিত করার’ও ব্যবস্থা নেয়া হচ্ছে। বলা হচ্ছে যদি স্বচালিত গাড়ির ব্যবহার বাড়তে থাকে তাহলে সামনের ১০ বছরের মধ্যে গাড়ি পার্কিংয়ের প্রচলন উঠে যাবে এবং শহরগুলোতে বায়ু দূষণ অনেক কমে যাবে বল মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

উন্নত শহর পরিকল্পনায় ডেটা ও ‘স্মার্ট সিটিজ’ বিশেষজ্ঞ সাইমন ট্রিকার জানান, ২০৩০ সালের মধ্যে এমন গাড়ি আরও সহজলভ্য হবে, যা প্রযুক্তি এবং আরও তথ্য ব্যবহার করে শহর পরিকল্পনা উন্নত করার জন্য ব্যবহার করা যাবে, খবর ব্রিটিশ দৈনিক ইনডিপেনডেন্ট-এর। স্থানীয় স্কটিশ কর্তৃপক্ষ ইতোমধ্যে এক দশক পরে রাস্তা কেমন দেখাবে সে সম্পর্কে চিন্তা করতে শুরু করেছে এবং তারা প্রশংসনীয় কিছু উদ্যোগ নিতে যাচ্ছে বলেন স্কটল্যান্ডের এই বিশেষজ্ঞ।

স্বচালিত গাড়ির জন্য শহরগুলোতে পার্কিং স্পেইস প্রয়োজন হবে না। ভাড়া হিসেবে যাত্রী পরিবহন করবে তাই তাদের পার্কিংয়ের প্রয়োজন হবেনা। যাত্রীকে পৌঁছিয়ে দিয়ে তারা পরবর্তী রাইডে বের হবে।
যেহেতু গাড়িগুলো বৈদ্যুতিক, তাই কোনোরকম গ্যাস নির্গমন হবে না।

“স্বচালিত সেবা যাত্রীদের গাড়ির জন্য অপেক্ষার ধকলও অনেক কমাবে। আমরা তাই শহরের সৌন্দর্যবর্ধনের পাশাপাশি যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থার সঙ্গে যাত্রী সেবার দিকেও বিশেষ নজর দিচ্ছি।”
ট্রিকার স্কটিশ রিনিউএবলস-এর প্রথম কম-কার্বন নির্গমনবিষয়ক এক সম্মেলনকে সামনে রেখে এসব কথা বলেন। এই সম্মেলন ফেব্রুয়ারিতে এডিনবার্গে অনুষ্ঠিত হবে।

Facebook Auto Publish Powered By : XYZScripts.com